ব্রেক্সিট প্রশ্নে কোনো অনিশ্চয়তা দেখতে চায় না বাংলাদেশ

96
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়া (ব্রেক্সিট) নিয়ে উন্নত দেশগুলোতে কোনো অনিশ্চয়তা দেখতে চায় না বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন শুক্রবার বার্লিনে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসকে নিয়ে সংবাদ ব্রিফিংকালে এ কথা বলেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীকে পাশে রেখে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলছেন, ‘ব্রেক্সিট প্রশ্নে আমরা উন্নত দেশগুলোতে অনিশ্চয়তা দেখতে চাই না।’

এর আগে রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, দুই বছর আগে মিয়ানমারের সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আসে। এদের দেশে ফেরানোর উদ্যোগ থাকলেও বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে তারা একজন রোহিঙ্গাকেও ফিরিয়ে নেয়নি।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ‘আমরা আপনাকে বলবো, মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করুন, যাতে তারা তাদের লোকদের ফিরিয়ে নিয়ে যায়।’

জার্মান পররাষ্ট্রমন্ত্রী তাঁর বক্তব্যে তুরস্ককে সিরিয়ায় সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানান।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার জানায়, গত শুক্রবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রথম বারের মতো দ্বিপক্ষীয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দফা প্রস্তাব তুলে ধরেন।

রোহিঙ্গাদের নিরাপদ, সুরক্ষা, সম্মান ও টেকসইভাবে ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে মিয়ানমার যাতে উদ্যোগ নেয় সে জন্য ওই দেশটির ওপর চাপ সৃষ্টি করতে তিনি মিয়ানমার সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে রোহিঙ্গাদের ওপর সংঘটিত ভয়াবহ নৃশংসতার জবাবদিহিত নিশ্চিত করতেও জার্মানির সমর্থন চান।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন