ফিনল্যান্ডে শারদীয় দুর্গাপূজা সাড়ম্বরে উদযাপিত

160
gb

জামান সরকার, হেলসিংকি থেকে ||

ফিনল্যান্ডের ভানতা শহরে সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম উৎসব শারদীয় দুর্গাপূজা সাড়ম্বরে উদ্‌যাপিত হয়েছে। প্রতিবারের মত এবারও শনিবার  রোববার (৫   অক্টোবর) দুর্গাপূজা আয়োজন করেছিল সনাতন ধর্মাবলম্বীদের প্রতিষ্ঠান পূজারী অ্যাসোসিয়েশান অফ ফিনল্যান্ড।
প্রবাসে এই আয়োজন শারদীয় দুর্গাপূজা সাড়ম্বরের কোনো কমতি ছিল না।

 সবকিছু ছিল সুন্দর  পরিকল্পনা মাফিক। এ  উৎসবের আয়োজনে ছিলেন, অসীম কর , প্রদ্বীপ কুমার ঘোষ , পূরহিত (ব্রাম্মণ) কেদার , দেবাশীষ সাহা , মুকুল পোদ্দার ,কৃষ্ণ দাস,  জীবন কুমার দাস, সংগীত সাহা, টিটু, মুনমুন, মিত্রা, নিদি সাহা, শেমলী সাহা, জয়া প্রমুখ।
পূজার দুদিনেই ভক্তদের ভিড় ছিল লক্ষণীয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল প্রবাসী শিল্পীদের মনোমুগ্ধকর সংগীত পরিবেশন।  সময় নারী-পুরুষ, শিশু-কিশোর সকলে মিলে পালাগানও পরিবেশন করেন। ফিনল্যান্ডে পূজা দুই দিনেই অঞ্জলি প্রদান করা হয়েছে। পূজায় দলমত, ধর্ম নির্বিশেষে বহু বাংলাদেশি প্রবাসীসহ বিভিন্ন দেশের নাগরিকরা অংশগ্রহণ করেন। শারদীয় দুর্গাপূজার উৎসব দেখে মনে হয়েছে  যেন দেশের বাইরে এক টুকরো বাংলাদেশ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন