ইরানের সঙ্গে যুদ্ধ বাধলে ভেঙে পড়বে বিশ্ব অর্থনীতি, সমাধান চায় সৌদি

168
বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪

ইরান ও সৌদি আরবের মধ্যে যুদ্ধ বাধলে বৈশ্বিক অর্থনীতি ভেঙে পড়বে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। মার্কিন গণমাধ্যম সিবিএস’র ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। তিনি আরও বলেন, ইরানের সঙ্গে যুদ্ধের চেয়ে রাজনৈতিক ও শান্তিপূর্ণ সমাধানই হবে উত্তম। ইরান ও সৌদি আরবের মধ্যে উত্তেজনা হ্রাসে আন্তর্জাতিক সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান সৌদি যুবরাজ।                      
উত্তেজনা বাড়লে বিশ্বজুড়ে তেল সরবরাহ বিঘ্নিত হবে বলে তিনি সতর্ক করেন। সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলেন, তেলের দাম অকল্পনীয় ভাবে বাড়বে, যা আমরা আমাদের সময়ে দেখিনি। যুবরাজ আরো বলেন, বৈশ্বিক জ্বালানির ৩০ শতাংশ সরবরাহ হয় মধ্যপ্রাচ্য থেকে।                                         বৈশ্বিক বাণিজ্যিক রুটের ২০ শতাংশ এ অঞ্চলটিতে অবস্থিত। বৈশ্বিক জিডিপিতে এই অঞ্চলের ৪ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। ভেবে দেখুন এর তিনটিই থেমে যাবে।  

তিনি সতর্ক করে বলেন, এর ফলে কেবল সৌদি আরব বা মধ্যপ্রাচ্য আক্রান্ত হবে না, পুরো বিশ্বই আক্রান্ত হবে। এদিকে, সংযুক্ত আরব আমিরাতের উপ-পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশও ফিনানশিয়াল টাইমস পত্রিকায় এক নিবন্ধে একই ধরণের মত প্রকাশ করেছেন।               

তিনি উত্তেজনা কমাতে ইরানের সঙ্গে আলোচনার ওপর জোর দিয়েছেন।