চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে নবনির্মিত থানা ভবন উদ্বোধন জঙ্গিবাদের বিষদাঁত ভেঙ্গে দেয়া হয়েছে –কমিউনিটি পুলিশিং সমাবশে পুলিশের আইজি শহীদুল হক

383
gb

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি ||

পুলিশের আইজি এ কে এম শহীদুল হক বলেছেন, জঙ্গিবাদের মূলশক্তির বিষদাঁত ভেঙ্গে দেয়া হয়েছে। শীগ্রই দেশ থেকে জঙ্গিবাদকে চিরতরে মুছে ফেলা হবে। এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। সারাদেশে জঙ্গিরা আত্মপ্রকাশ করলেও আইনশৃংখলা রক্ষা বাহিনীর প্রতিরোধে তাদের আইনের আওতায় আনা হয়েছে। কিছু দুস্কৃতিকারি নিহতও হয়েছে। দেশে এখন জঙ্গি হামলার আশংকা নেই। সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সাথে নিয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়তে পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন আইজি। তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের তুলনায় ভালো।

বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের আয়োজনে শিবগঞ্জ স্টেডিয়ামে জঙ্গি ও মাদকবিরোধী কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব বক্তব্য ও নির্দেশনা দেন আইজি শহীদুল হক। আইজিপি বলেন, পুলিশ দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদী তৎপরতা নির্মূলে সক্ষম হয়েছে। তারা যেন আর মাথাচাড়া দিতে না পারে এজন্য পুলিশ তৎপর রয়েছে। তবে জঙ্গিবাদের বিরুদ্ধে সবসময় সতর্ক থাকতে হবে। এজন্য কমিউনিটি পুলিশিং কে কাজে লাগানোরও আহŸান জানান তিনি। সব ধরণের সহিংসতা ও অপরাধ নিয়ন্ত্রণে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাকে নির্দেশ দেন আইজি। তিনি বলেন, শুধু মামলা নিয়ে,তদন্ত করে আর চার্জশিট দিয়ে অপরাধ নিয়ন্ত্রণ সম্ভব নয়। এজন্য জনগণ তথা কমিউনিটি পুলিশিংকে সম্পৃক্ত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীদের মাদকসহ অন্যান্য অপরাধের ব্যাপারে সচেতন করতে হবে। তিনি বলেন, যে পুলিশ সদস্য কমিউনিটি পুলিশিং কার্যক্রমের যুক্ত থাকবেন না,তাঁর চাকরি করার দরকার নেই। ওসিরা থানার কমিউনিটি পুলিশিং ফোরাম কার্যক্রমে অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, চেষ্টা চলছে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরো গতিশীল করার। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ ও সাধারণ জনগণের মাঝে পারস্পরিক আস্থা ও সম্পর্কের সেতুবন্ধন তৈরি হচ্ছে। এই সমস্যা সমাধানে এলাকার জনগণ এবং কমিউনিটি পুলিশিং সদস্যরা একসাথে কাজ করছেন। কমিউনিটি পুলিশিংকে মূল্যায়ন করতে হবে। কারণ এখানে যারা যুক্ত,তাঁরা নি:স্বার্থভাবে কাজ করেন। তিনি বলেন, জনগণ এগিয়ে এলে সমাজের যে কোনো অপকর্ম দূর করা সম্ভব। চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ- ১ (শিবগঞ্জ) আসনের সাংসদ গোলাম রাব্বানী, সমাজকল্যাণ সচিব জিল্লার রহমান, রাজশাহী রেঞ্জের ডিআইজি খুরশীদ হোসেন, সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হাসান, জেলা পরিষদ চেয়ারম্যান মঈনুদ্দীন মÐল, ময়মনসিংহ পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম,জেলা কমিউনিটি পুলিশিং ফোরাম আহবায়ক রুহুল আমিন প্রমুখ বক্তব্য দেন। এর আগে সকালে নবনির্মিত চারতলা বিশিষ্ট শিবগঞ্জ থানা ভবন উদ্বোধন করেন আইজিপি শহীদুল হক । গণপূর্ত বিভাগ ৬ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন সুযোগ সুবিধে সম্বলিত আধুনিক ভবনটি নির্মান করেছে।