২১ আগস্টরে আড়ালে প্রকৃত সত্য কী ছলি, তা উদ্ঘাটন সময়রে দাবী : ন্যাপ মহাসচবি

82
gb

।। জিবি নিউজ।।

প্রতহিংিসার রাজনীতরি অবসানরে লক্ষ্যে আরকেটি ২১ আগস্টরে উদ্ভব যাতে কোনো দনি না হয় তা নশ্চিতি করতইে এই ঘটনার অন্তরালরে রহস্য জাতরি সামনে প্রকাশরে দাবী করে বাংলাদশে ন্যাশনাল আওয়ামী র্পাট-িবাংলাদশে ন্যাপ মহাসচবি এম. গোলাম মোস্তফা ভুইয়া বলনে, ২১ আগস্টরে ঘটনার সাথে জড়তি, হত্যা ও ষড়যন্ত্ররে নপেথ্য হোতাদরে চহ্নিতি করা এবং তাদরে শকিড় সমাজ ও দশে থকেে উচ্ছদে করা আজ সময়রে দাব।ি

তনিি বলনে, তৎকালীন প্রধান বরিোধী দলরে র্শীষ নতোদরে হত্যা করাই ছলি গ্রনেডে হামলা পরকিল্পনাকারীদরে প্রধান র্টাগটে। পৃথবিীতে এমন কলঙ্কজনক ঘটনার নজরি খুব বশেি নইে বলইে ধারণা। সইে সময় জজ ময়িা নামরে এক নরিীহ ব্যক্তকিে আটক করে তার কাছ থকেে মথ্যিা জবানবন্দি আদায় করে ঘটনার প্রকৃত কুশীলবদরে আড়াল করার চষ্টো করছেে তৎকালীন শাসকগোষ্ঠী। ২১ আগস্টরে ভয়াবহ গ্রনেডে হামলার আড়ালে প্রকৃত সত্য কী ছলি, দশেবাসীর সামনে তা উদ্ঘাটন সময়রে দাবী।

বুধবার শাহজাহানপুরস্থ সংগঠনরে কন্দ্রেীয় র্কাযালয়ে ২১ আগস্ট গ্রনেডে হামলার ১৫তম র্বাষকিী স্মরণে জাতীয় গণমুক্তি আন্দোলন আয়োজতি আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তব্যে তনিি এসব কথা বলনে।

তনিি বলনে, ২০০৪ সালে ওই ন্যক্কারজনক গ্রনেডে হামলার সময় যারা সরকারে ছলিনে তারা কছিুতইে এর দায় এড়াতে পারনে না। কারণ, সরকার বা রাষ্ট্ররে মদদ ছাড়া এবং দশে বা বদিশেরে কোনো না কোনো সামরকি উৎস ছাড়া এত বপিুলসংখ্যক আরজএিস গ্রনেডে অসামরকি জনসমাবশেে নক্ষিপ্তি হতে পারে না। আর ওই গ্রনেডে হামলার পর ‘জজ ময়িা’ নাটক সাজয়িে ঘটনাটকিে ভন্নি খাতে প্রবাহতি করার অপচষ্টো একটি অপরাজনীতি ও নোংরা মানষকিতারই বহ:িপ্রকাশ মাত্র।

ন্যাপ মহাসচবি আরো বলনে, গ্রনেডে হামলা মামলায় সাজাপ্রাপ্ত যসেব আসামরি রাজনতৈকি সংশ্লষ্টিতা রয়ছে,ে দায় তাদরেই, সমগ্র রাজনতৈকি দলরে নয়- সবার মধ্যে এ উপলব্ধওি থাকা উচতি। দলরে বশিষে ব্যক্তি বা গ্রুপরে সংশ্লষ্টিতা মানে সমগ্র দলরে সংশ্লষ্টিতা নয়- এ উপলব্ধি থকেে দলীয় হাইকমান্ডরেও উচতি দোষীদরে বরিুদ্ধে ব্যবস্থা নয়ো। আর ভয়াবহ এ ঘটনা থকেে রাজনতৈকি নতোদরেও শক্ষিা নয়িে সজাগ হতে হব।ে

তনিি বলনে, রাজনতৈকি ঐকমত্য প্রতষ্ঠিা করতে না পারলে এ ধরনরে ঘটনার পুনরাবৃত্তরি আশঙ্কা শষে হয়ে যাবে না। জাতীয় র্স্বাথ-েগণতন্ত্ররে র্স্বাথে মহান মুক্তযিুদ্ধরে চতেনার ভত্তিকিে সকল রাজনতৈকি শক্তরি সমন্বয়ে জাতীয় ঐকমত্য প্রতষ্ঠিার কোন বকিল্প নাই। রাজনীততিে মত-র্পাথক্য থাকব,ে মতবরিোধ থাকব,ে প্রতযিোগতিা থাকবে কন্তিু প্রতহিংিসা থাকতে পারে না। প্রতহিংিসার রাজননীতর অবসান ঘটাতে না পারলে এবং বাংলাদশেরে মানুষকে ঐক্যবদ্ধ ও সদাজাগ্রত রাখতে না পারলে বপিদ আসন্ন, এটা বলা নশ্চিয়ই অসঙ্গত হবে না। সুতরাং সময় থাকতে সাবধান হওয়াই সমীচীন।

সংগঠনরে ভারপ্রাপ্ত সমন্বয়কারী অ্যাডভোকটে তাজুল ইসলামরে সভাপতত্বিে আলোচনায় অংশগ্রহণ করনে এনডপিি মহাসচবি মো. মঞ্জুর হোসনে ঈসা, লবোর র্পাটি মহাসচবি আবদুল্লাহ আল মামুন, বাংলাদশে ন্যাপ সাংগঠনকি সম্পাদক মো. কামাল ভুইয়া, সংগঠনরে সমন্বয় কমটিরি সদস্য আবদুল হালমি, মাওলানা আবু জাফর রদেোয়ানী, আবদুল কাইয়ূম মাহমুদ, আফরোজা বগেম, ইমরুল হাসান, যুব নতো আবদুল হালমি মল্লকি প্রমুখ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন