চাঁপাইনবাবগঞ্জে পাখি শিকারীর কারাদন্ড, ৬টি টিয়া অবমূক্ত

84

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর ইউপি কমপ্লেক্সের নিকট ঝুড়িপাড়া গ্রামের একটি আম বাগানে গাছে আঠা লাগিয়ে কৌশলে টিয়া পাখি শিকারের সময় অভিযান চালিয়ে সোহেল রানা (৩৩) নামে এক পাখি শিকারীকে গ্রেপ্তার করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় তার নিকট থেকে ৬টি টিয়া পাখি উদ্ধারসহ পাখি শিকারের উপকরণ জব্দ করা হয়।
শনিবার বিকেল (২২’জুন) সাড়ে ৩টার দিকে এ ঘটনায় ভ্রাম্যমান আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন শিকারী সোহেল রানাকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। দন্ড ঘোষনার পর বিচারকের উপস্থিতিতে পাখিগুলো অবমুক্ত করা হয়। দন্ডিত সোহেল রানা দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার ব্রক্ষনগড় আফতাবনগর গ্রামের মৃত.মোজাফফর হোসেনের ছেলে।
আদলতের সঙ্গে থাকা সদর থানার উপপরিদর্শক(এসআই) নজরুল ইসলাম জানান, নিষিদ্ধ হওয়া সত্তেও পাখি শিকারের দায়ে ভ্রাম্যমাণ আদলত হাতেনাতে শিকারকৃত পাখিসহ গ্রেপ্তার সোহেল রানাকে বন্য প্রাণি সংরক্ষণ আইনের ৩৯ ধারায় ১ মাসের কারাদন্ড দেয়া হয়েছে। তাকে শনিবার বিকেলেই কারাগারে পাঠানো হয়েছে। অভিযানে সহায়তা করেন চাঁপাইনবাবগঞ্জের পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য নেচার। #####