কলকাতার নজরুল উৎসবে সম্মানিত হয়েছে

139
gb

যশোরের সাংবাদিক মনিরুল ইসলাম

ইয়ানূর রহমান : কলাকাতায় আন্তর্জাতিক নজরুল উৎসবে তিনগুণীকে নজরুল স্মৃতি পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়েছে।

রোববার কলকাতার নজরুল চর্চা কেন্দ্রের উদ্যোগে পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়। নজরুল স্মৃতি পুরস্কার পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তপন কুমার রায় ও কলকাতা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লায়েক আলী খান এবং সম্মাননা পেয়েছেন প্রথম আলোর যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে নজরুলের মূর্তিতে মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন নজরুল চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. শেখ জামাল উদ্দীন।

অনুষ্ঠানে সম্মানিত করা হয়, গত ২ জুন অনুষ্ঠিত সারা বাংলা নজরুল কবিতা, সংগীত ও নৃত্য প্রতিযোগিতায় সফল প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে নাচ গান ও কবিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি লায়েক আলী খান কবির জীবন ও সৃষ্টি নিয়ে আলোচনা করেন। অধ্যাপক তপন রায় বাংলাদেশে নজরুল চর্চা নিয়ে আলোচনা করেন। কবির সাংবাদিক সত্ত¡া নিয়ে বক্তব্য রাখেন সাংবাদিক মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিযোদ্ধা মণিমোহন ধর, শিক্ষিকা সাদিয়া শারমিন, পশ্চিমবঙ্গের আমিন ইসলাম, সাজাহান মন্ডল, নূপুর মন্ডল, সুব্রত বিশ্বাস, সঞ্জয় দেবনাথ, দেবাযানী চট্টোপাধ্যয়, রথীন সরকার, দুর্গা রেবা, লুৎফর রহমান, সোনালী মিস্ত্রি ও রিতা সাহা।

উদ্বোধনী সংগীত ও সমাপ্তি সংগীত পরিবেশন করেন আলাপনী কয়্যার ও আরজু মুখোপাধ্যায়। ধন্যবাদ জ্ঞাপন করেন নজরুল চর্চা কেন্দ্রের সম্পাদক শাজাহান মন্ডল। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন প্রসেনজিৎ রাহা।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন