ইরানের কাছে যুক্তরাষ্ট্রের কোনো প্রয়োজন নেই: জারিফ

171
gb

ইরানের কাছে যুক্তরাষ্ট্রের কোনো প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, তেহরানের স্বার্থে কোনো কাজ করার প্রয়োজন নেই ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্র যেন অন্যান্য দেশের সঙ্গে ইরানের যোগাযোগের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে।

রোববার ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক কমিশনের বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের কোনো প্রয়োজন ইরানের কাছে নেই। ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক স্থাপনেরও চেষ্টা তেহরান করছে না।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ইরানের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রকৃত নীতি হচ্ছে- সর্বোচ্চ চাপ প্রয়োগ করা। কাজেই মার্কিন শীর্ষ নেতারা ইরানের সঙ্গে আলোচনায় বসার যে আগ্রহ প্রকাশ করছেন তা আইওয়াশ ও প্রতারণা ছাড়া আর কিছুই নয়।

এ সময় ফিলিস্তিন সংকট সমাধানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র-ইসরাইলের স্বার্থে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামের যে পরিকল্পনা করা হয়েছে, সে সম্পর্কেও কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ফিলিস্তিন সংকট নিরসনে আমেরিকার ব্যর্থতার ফসল হচ্ছে এই ‘ডিল অব দ্য সেঞ্চুরি।’

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন