ক্রিকেট বিশ্বকাপে অনাকাঙ্ক্ষিত ড্রোন ঝক্কি এড়াতে নানামুখী পদক্ষেপ

42

কোনো অননুমোদিত ড্রোন যাতে ক্রিকেট বিশ্বকাপের নিরাপত্তাচেষ্টা বাধাগ্রস্ত করতে না পারে, তা প্রতিরোধে পদক্ষেপ বাড়ানো হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।-খবর টেলিগ্রাফ অনলাইনের

জিল ম্যাকক্রাকেনের নেতৃত্বাধীন বিশ্বকাপ নিরাপত্তা দল ড্রোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো, পুলিশ, নিরাপত্তাসেবা ও বেসামরিক বিমান কর্তৃপক্ষকে সহযোগিতা করে যাচ্ছে।

খেলার আয়োজন করা হবে, এমন ১০টি ভেন্যুতে তারা অনাকাঙ্ক্ষিত ড্রোন থেকে নিরাপত্তা জোরদার করবে।

গত ডিসেম্বরে গ্যাটউইক বিমানবন্দরে ড্রোনের কারণে ফ্লাইট চলাচল ব্যাহত হওয়ার পর যুক্তরাজ্যে এই প্রথম কোনো বড় বৈশ্বিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তখন রানওয়ের কাছাকাছি ড্রোন দেখা যাওয়ায় হাজারখানেক ফ্লাইট বাতিল করতে হয়েছিল।

যদিও ক্রিকেট বিশ্বকাপের নিরাপত্তা দল যেকোনো ড্রোনের সম্ভাব্য ব্যবহার থেকে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সচেতন রয়েছেন। গ্যাটউইকের ঘটনা এতে আরও বেশি মনোযোগ আকর্ষণ করেছে।

যেসব এলাকায় ড্রোন উড়তে পারে, প্রতিটি ভেন্যুর নাগালের মধ্যে কতটা পৌঁছাতে পারে এবং তা প্রতিরোধের বিষয়টির বিশ্লেষণ দাঁড় করিয়েছে বিশ্বকাপ ক্রিকেটের নিরাপত্তা দল।

উদাহরণ হিসেবে, যেসব জায়গা থেকে ড্রোন উড়ে এসে ভেন্যুতে পৌঁছাতে পারে, তা শনাক্ত করা এবং এসব জায়গা থেকে যাতে ড্রোন উড়তে না পারে, তা নিশ্চিত করার বিষয়টি এতে গুরুত্ব দেয়া হয়েছে।

কাজেই এসব জায়গা থেকে যাতে ড্রোন ব্যবহার করা না হয়, সে জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা দল। তবে পুরো টুর্নামেন্টজুড়ে সরাসরি সম্প্রচারের জন্য অনুমোদিত ড্রোনের ব্যবহার চলবে।

ম্যাক্রাকেন বলেন, সর্বোচ্চ আধুনিক নির্দেশনা অনুসরণ করতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে আমরা কাজ করছি।

মন্তব্য
Loading...