ওয়াশিংটনে কবিগুরুর গানে সুরে ধ্বনীত হল সুরবিতান’র বসন্ত সন্ধ্যা

16
ওয়াশিংটন: সুরে সুরে ধ্বনিত হলো ভালবাসার বাণী। গানের কথা ধরে উঠে এলো প্রেমিক-প্রেমিকার হৃদয়ের আর্তি। আর সুরাশ্রিত সেই অনাবিল প্রেমময় উচ্চারণে একইসঙ্গে মুগ্ধ ও সিক্ত হলো শ্রোতাকুল। শনিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের অদুরে ভার্জিনিয়ার উডব্রীজ শহরে অনুষ্ঠিত হল সুরবিতানের আয়োজনে বসন্ত সন্ধ্যা। শিল্পী বুলবুল আক্তার ও কামরুল ইসলাম কামালের পরিচালনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একগুচ্ছ প্রেমের গান আর সুরে ভরে উঠেছিল পুরো বসন্ত সন্ধ্যা।
অনুষ্ঠানের সূচনাতেই গীত হয় বৃন্দ কণ্ঠের গান। অনেক কণ্ঠ মিলে যায় এক সুরে। গাওয়া হয় ’আহা আজি এ বসন্তে এত ফুল ফোটে এত পাখি গায় …’। এরপর মায়াভরা কণ্ঠ নিয়ে একে একে শ্রোতার সামনে আসেন কণ্ঠশিল্পী তালহা, রহমান, উজ্জল, রুমা ভৌমিক, দিনার মনি, সোমা বোস, বৃষ্টি, শিশু শিল্পী তনুজা, বুলবুল আকতার, মোজহারুল হক সহ আরো অনেকে।
বসন্ত সন্ধ্যায় বসন্তের গানের পাশাপাশি বাউল বাংলার গান। ওয়াশিংটনের অত্যন্ত পরিচিত শিল্পী ও সঙ্গীত শিক্ষক নাছের চৌধুরীর বাউল গানের সাথে তাল মিলায় বৃন্দ কন্ঠ। বাউলা গান আর বৃন্দ কন্ঠের সুর ছড়িয়ে পড়ে যেন আকাশে বাতাশে। প্রায় মধ্যরাতে ভুরিভোজের মধ্য দিয়ে শেষ হয় সুরবিতানের আয়োজনে অনুষ্ঠিত এই বসন্ত সন্ধ্যার।
মন্তব্য
Loading...