৭ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

প্রথম বিদেশ সফর

45

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন তিন দিনের সফরে ৭ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি তার প্রথম বিদেশ সফর। সফরকালে তিনি দিল্লিতে দু’দেশের যৌথ কমিশনের (জেসিসি) বৈঠকে যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হওয়ার পরপরই মোমেনকে অভিনন্দন জানানোর পাশাপাশি ভারত সফরে আমন্ত্রণ জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। জেসিসি বৈঠকে সাধারণত দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে আলোচনা করা হয়।

ভারতে এপ্রিল কিংবা মে’তে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী মোমেন সেখানে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক পর্যালোচনা করবেন।

এ সফরকালে অনুষ্ঠেয় জেসিসি বৈঠকে মূলত আগের বৈঠকগুলোর বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হবে। পাশাপাশি রোহিঙ্গা ইস্যুর মতো গুরুত্বপূর্ণ বিষয়েও গুরুত্ব আরোপ করা হতে পারে।

জেসিসি বৈঠকে ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রী মোমেনের দিল্লি সফরের কর্মসূচি চূড়ান্ত করার কাজ এখনও চলছে। দিল্লিতে তার মূল বৈঠকগুলো ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও উন্নয়নমন্ত্রীর সঙ্গেও তার সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে। জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন মঙ্গলবার রাতে যুগান্তরকে বলেন, ভারত আমাদের সবচেয়ে বড় ও ঘনিষ্ঠ প্রতিবেশী। ভারতের সঙ্গে আমাদের ঐতিহাসিক ও উষ্ণ সম্পর্ক রয়েছে।

নির্বাচনে জয়লাভের পর সর্বপ্রথম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। আমাকে অভিনন্দন জানিয়েছেন এবং দাওয়াত করেছেন সুষমা স্বরাজ।

তাই আমি সিদ্ধান্ত নিয়েছি প্রথম সফরে ভারত যাব। এটা একটা সৌহার্দমূলক সফর বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটা তার সৌজন্যমূলক সফর। তিনি ভারতীয় নেতাদের সঙ্গে পরিচিত হবেন।

বাংলাদেশের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০১৪ সালে ভারত সফরে গিয়ে জেসিসি বৈঠক করেছিলেন। এরপর ২০১৭ সালের অক্টোবরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশ সফর করে জেসিসি বৈঠকে যোগ দেন।

মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More