আফগান সরকারের সঙ্গে আলোচনার আবারও নাকচ করল তালেবান

139
gb

সৌদি আরবের জেদ্দায় আফগান সরকারের প্রতিনিধিদের সঙ্গে তালেবান বৈঠকে বসতে যাচ্ছে বলে যে খবর বেরিয়েছে তা প্রত্যাখ্যান করেছে এই জঙ্গি গোষ্ঠী। সৌদি আরবের জেদ্দায় শিগগিরই এক সম্মেলনের অবকাশে তালেবান প্রতিনিধিদের সঙ্গে আফগান সরকারের প্রতিনিধিদের সাক্ষাৎ হবে বলে আফগানিস্তানের কোনো কোনো গণমাধ্যম খবর দিয়েছিল। তবে, তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ গতকাল (শনিবার) স্পষ্ট ভাষায় বলেছেন, এসব খবরের কোনো সত্যতা নেই বরং এ সম্পর্কে গুজব ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি আবু ধাবিতে আমেরিকার আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধ জালমাই খালিলজাদের সঙ্গে বৈঠক করেন তালেবান প্রতিনিধিরা। পাকিস্তানি কর্মকর্তাদের বরাত দিয়ে আফগানিস্তানের গণমাধ্যমগুলো সম্প্রতি খবর দিয়েছিল, আফগান সরকারের সঙ্গে তালেবানের সরাসরি আলোচনায় বসার ক্ষেত্র প্রস্তুত করেছে ইসলামাবাদ।

আফগানিস্তানের তালেবান এ পর্যন্ত মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসতে রাজি হলেও আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনার ব্যাপারে তীব্র আপত্তি জানিয়ে এসেছে। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান থেকে সকল বিদেশি সেনা সরিয়ে নেয়া হলেই কেবল তারা কাবুল সরকারের সঙ্গে আলোচনায় বসবেন।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন