চুক্তি ছাড়াই ব্রেক্সিট প্রস্তুতিতে তৎপর ব্রিটিশ মন্ত্রিসভা

240
gb

জিবি নিউজ24 ডেস্ক //

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে’র প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তির ভাগ্য নিয়ে অনিশ্চয়তার মধ্যে কোনো আনুষ্ঠানিক চুক্তি ছাড়াই ব্রেক্সিটের জন্য জোর প্রস্তুতির সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। মঙ্গলবার এক বৈঠকে মন্ত্রীরা এ সিদ্ধান্ত নেন। তারা চান সরকারের সব বিভাগই যেন এই চুক্তি-বিহীন ব্রেক্সিট পরিকল্পনাকে অগ্রাধিকার দিয়ে তা বাস্তবায়ন করে।

চুক্তি ছাড়া ব্রেক্সিট হলে সেক্ষেত্রে সীমান্ত, নিরাপত্তা এবং আন্তর্জাতিক বাণিজ্যসহ বিভিন্ন ইস্যুতে সৃষ্ট যে কোনো সংকট মোকাবেলার প্রস্তুতি নিয়ে রাখছেন মন্ত্রীরা। এ লক্ষ্যে সরকারের সব বিভাগকে সহায়তার জন্য এরই মধ্যে ২শ’ কোটি পাউন্ড অর্থ বরাদ্দ অনুমোদন করেছেন তারা।

তাছাড়া, যুক্তরাজ্যজুড়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকেও এ প্রস্তুতির জন্য ১ লাখ ৪০ হাজার চিঠি পাঠাতে একমত হয়েছেন মন্ত্রীরা। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) আর মাত্র ১০১ দিন বাকি। এখনো প্রধানমন্ত্রী মে’র ব্রেক্সিট চুক্তির বিরোধিতা করে যাচ্ছেন এমপি’রা। এ পরিস্থিতির কারণে শেষ পর্যন্ত চুক্তি ছাড়া ব্রেক্সিট হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বিবিসি’র নিউজনাইট প্রোগ্রামে বলেছেন, “এখন চুক্তি ছাড়া ব্রেক্সিটের জন্য প্রস্তুত হওয়ার সময়। আমি এরই মধ্যে স্বাস্থ্য বিভাগে পুরোপুরি চুক্তি ছাড়া ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে রাখার নির্দেশ দিয়েছি। সরকারের সব বিভাগই তা করুক সেটিই আমি চাইব। কারণ তা করাটা দায়িত্বের ব্যাপার।”

আবাসনমন্ত্রী জেমস ব্রোকেনশায়ার বিবিসি বেতারকে বলেন, “সরকার অনিচ্ছা সত্ত্বেও চুক্তি ছাড়া ব্রেক্সিটের জন্য প্রস্তুত হচ্ছে।” তিনি বলেন, “আমরা এটা চাই না। আমরা এখনো এটা করার আশাও করি না। কারণ, আমরা চাই পার্লামেন্টের ভোটে একটি ব্রেক্সিট চুক্তি নিশ্চিত হোক। কিন্তু বর্তমান পরিস্থিতিতে চুক্তি ছাড়া ব্রেক্সিটের জন্য প্রস্তুত থাকার কাজ চালিয়ে যাওয়াটাই যথপোযুক্ত এবং সঠিক বলে আমি মনে করি।”