Bangla Newspaper

নির্বাচনী পরিবেশে ‘অসন্তোষ’ আইডিসি-সিডিআই’র, চায় ইইউ’র হস্তক্ষেপ

33

জামান সরকার, ফিনল্যান্ড থেকে

বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের হস্তক্ষেপ চেয়েছে আইডিসি-সিডিআই, যা সেন্ট্রিস্ট ডেমোক্রেটিক ইন্টারন্যাশনাল নামে বিশ্বব্যাপী পরিচিত।

এক বিবৃতিতে দলটি বিএনপিকে নিজেদের ‘সিস্টার পার্টি’ হিসেবে অভিহিত করে বাংলাদেশে আসন্ন নির্বাচনের আগে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে রাজনীতিকরণ, পক্ষপাত এবং আইনশৃঙ্খলা বাহিনীর নানা কর্মকাণ্ডের ‘জোরালো’ সমালোচনা করেছে।

তারা বলছে, নির্বাচন থেকে দূরে রাখতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অন্যায়ভাবে দণ্ড দিয়ে কারান্তরীণ করে রাখা হয়েছে, যাকে রাজনৈতিক বিবেচনার মামলা বলে তাদের বক্তব্য।

একই সঙ্গে বিরোধী মতের নেতাকর্মীদের দমনে সংসদে সাম্প্রতিক পাস হওয়া ‘ডিজিটাল নিরাপত্তা আইন এবং র‌্যাবকে ব্যবহার করা হচ্ছে বলেও দলটির অভিযোগ।

বাংলাদেশে আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের তারিখ রয়েছে। এরই মধ্যে মনোনয়ন দাখিলের সময় শেষ হয়েছে, প্রার্থী বাছাইয়ের পর দলগুলোর মধ্যে শুরু হবে ভোটের তোড়জোড়।

বিবৃতিতে বেশ কিছু দাবি তুলে ধরে আইডিসি-সিডিআই ইইউ এর হস্তক্ষেপ চেয়েছে।

তারা বলেছে, তারা চায় তফশিল ঘোষণার পর যেসব নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে, হত্যার শিকার হয়েছেন সে বিষয়ে অবিলম্বে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বাংলাদেশকে কোনো বার্তা দেওয়া হোক।

”আমরা ইইউ’র কাছে আহ্বান জানাই, সংস্থাটি যেন অবিলম্বে একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ নিশ্চিতে বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বার্তা দেয়।”

একই সঙ্গে ইইউ থেকে নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠানোরও আহ্বান জানিয়েছে আইডিসি-সিডিআই।

বিবৃতিতে ইইউর উচ্চ প্রতিনিধি দলকে নির্বাচনকালীন সময়ে বাংলাদেশে অবস্থানের আহ্বান জানানো হয়েছে।

এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে আইডিসি-সিডিআই প্রতিনিধি দলের সাক্ষাতের পথ উন্মুক্ত করতে কূটনৈতিক আলোচনা চালানোর জন্য ইইউ’র কাছে আহ্বান জানিয়েছে তারা।

Comments
Loading...