আজ বুধবার বিকেল ৫টার মধ্যে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে

237
gb

জিবি নিউজ24 ডেস্ক //

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ বুধবার। এদিন বিকেল ৫টার মধ্যে রিটার্নিং এবং সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তরে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে। এরই ধারাবাহিকতায় গত কয়েকদিন ধরেই ঢাকাসহ দেশের বিভিন্ন আসনের প্রার্থীরা নমিনেশন পেপার সংগ্রহ ও জমা দিচ্ছেন।

জানা গেছে, গতকাল মঙ্গলবার গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনয়নপত্র জমা দেওয়া হয়। এছাড়াও গতকাল মনোনয়নপত্র জমা দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অনেকেই। এদিন ঢাকার দুই রিটার্নিং কর্মকর্তার কাছে জমা পড়েছে ৪১টি।

আজ বুধবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। বাকি প্রার্থীদের আজই জমা দিতে হবে। তবে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মন্ত্রীরা সরকারি গাড়ি ও পতাকা এবং এমপিরা তাদের গাড়িতে ‘এমপি স্টিকার’ ব্যবহার করতে নিষেধ করেছে নির্বাচন কমিশন।

এদিকে মনোনয়নপত্র দাখিলের সময় বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি ও আচরণবিধিমালার লঙ্ঘন যাতে না ঘটে, সে বিষয়ে সতর্ক থাকতে সব রিটার্নিং কর্মকর্তা, পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে গতকাল মঙ্গলবার বিকালে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মনোনয়নপত্র দাখিলের সময় কোনো ধরনের শোডাউন করা যাবে না। কোনো প্রার্থী পাঁচ থেকে সাতজনের বেশি লোক নিয়ে আসতে পারবেন না।

উল্লেখ্য, রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের পরপরই গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। পরে ঐক্যফ্রন্ট, যুক্তফ্রন্টসহ কয়েকটি রাজনৈতিক জোট ও দলের দাবির মুখে ১২ নভেম্বর নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়।