তৃতীয় শক্তির উত্থান চায় যুক্তরাষ্ট্রের ৫৭% মানুষ পোলের জরিপে

158
gb

জিবি নিউজ24 ডেস্ক //

মার্কিন যুক্তরাষ্ট্রের দুই দলীয় রাজনৈতিক ব্যবস্থাকে আর দেশটির জন্য উপযুক্ত মনে করেন না দেশটির ৫৭ শতাংশ মানুষ। গ্যালোপ পোলের মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপে অংশগ্রহণকারীরা বলেছেন, দেশে দুই দলের বাইরেও আরেকটি দল দরকার যার মাধ্যমে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটবে।

গ্যালোপের সর্বশেষ জরিপে দেখা গেছে, প্রায় ৫৭ শতাংশ মানুষ মনে করেন ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টি এতটাই দুর্বল ভূমিকা পালন করছে যে, এখন দেশটির জন্য বড় ধরনের তৃতীয় শক্তি জরুরি হয়ে পড়েছে। যারা দুই দলের কোনোটির সঙ্গেই সম্পৃক্ত নন তাদের বেশিরভাগই তৃতীয় শক্তির পক্ষে।

তবে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের মধ্যে এ বিষয়ে মতামতের ক্ষেত্রে বড় ধরণের পার্থক্য লক্ষ্য করা গেছে। ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের ৫৪ শতাংশ তৃতীয় শক্তির পক্ষে মত দিলেও রিপাবলিকান পার্টির বেশিরভাগ সমর্থকই তৃতীয় শক্তির উত্থানের বিপক্ষে। রিপাবলিকান পার্টির মাত্র ৩৮ শতাংশ সমর্থক তৃতীয় শক্তির উত্থান চান।

প্রায় দেড়শ বছর ধরে রিপাবলিকান অথবা ডেমোক্রেটিক পার্টি আমেরিকা শাসন করে আসছে। দেশটিতে গ্রিন পার্টি ও লিবারটেরিয়ান পার্টি নির্বাচনে অংশ নিলেও মূল ধারার গণমাধ্যম এই দুই দলের কোনো নির্বাচনি সভা ও বির্তক প্রচার করে না। এ কারণে এই দুই দলের এজেন্ডা সম্পর্কে দেশটির অধিকাংশ মানুষ কিছুই জানে না।