যুক্তরাজ্য প্রবাসী বিএনপি ও যুবদল নেতাদের নামে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ

298
gb

জিবি নিউজ24 ডেস্ক //

যুক্তরাজ্যে বসবাসরত বিএনপি ও যুবদল নেতাদের নামে মামলা দিয়ে তাদের ও পরিবারের সদস্যদের পুলিশী হয়রানী এবং হুমকি ধামকি করার অভিযোগ পাওয়া গেছে। সিলেটের দক্ষিণ সুরমা থানার এক আওয়ামীলীগ নেতা কর্তৃক দায়েরকৃত মামলার আসামীদের ৬জনই যুক্তরাজ্যে বসবাস করছে। উক্ত নেতাকর্মীরা মামলাটি সম্পূর্ণ মিথ্যা ও হয়রানীমূলক বলে অখ্যায়িত করেছে।
গত ১৭ মে ২০১৮ ইং তারিখে এই মামলা দায়ের করা হলেও মামলার অভিযুক্ত বিএনপি ও যুবদল নেতাদের অনেকেই যুক্তরাজ্যে দীর্ঘদিন যাবত বসবাস করে আসছেন। উক্ত সময়ের মধ্যে দেশেও যাননি বলে জানান। মামলা দিয়ে দেশে না যেতে নানানভাবে হুমকিও দেয়া হচ্ছে।
মামলা অভিযোগকারী দক্ষিণ সুরমা থানার ভার্থখলা গ্রামের মৃত ছমছু মিয়ার পুত্র আওয়ামীলীগ নেতা খালেদ হোসেন। দক্ষিণ সুরমা থানায় মামলা নং ৮৯/১৮ইং।
মামলার নথিতে উল্লেখ করা হয় ২০১৮ সালের ১৫ মে অভিযুক্ত বিএনপি যুবদল নেতারা বেগম খালেদা জিয়ার জামিন নামঞ্জুর হওয়ায় মিছিলসহকারে দক্ষিণ সুরমা থানাধীন রেললাইন সংলগ্ন মারকাজ পয়েন্টের বাদীর কাঠের দোকানে হামলা করেন।
এতে যাদের আসামী করা হয় তাদের মধ্যে যুক্তরাজ্যে বসবাসকারীরা হচ্ছে যুক্তরাজ্য যুবদলের সহ সভাপতি মো: শাহজাহান মিয়া, পিতা মৃত আপ্তাব মিয়া, গ্রাম সিলাম শেখ পাড়া, থানা মোগলাবাজার।
লন্ডন মহানগর বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক মো: লাল মিয়া, পিতা মৃত মো: মাসুক মিয়া, গ্রাম সিলাম শেখপাড়া, থানা মোগলাবাজার।
লন্ডন মহানগর বিএনপির দপ্তর সম্পাদক নজরুল ইসলাম মাসুক, পিতা মৃত হাজী ইলিয়াস মিয়া, গ্রাম সিলাম শেখপাড়া, থানা মোগলাবাজার।
লন্ডন মহানগর বিএনপি নেতা হাসান জাহেদ, পিতা মৃত ছিদ্দেক আলী, গ্রাম বরইকান্দি সুনামপুর, থানা দক্ষিণ সুরমা।
মো: বশির মিয়া, পিতা মৃত আব্দুস ছত্তার গ্রাম মাধবপুর (কর্মকলাপতি), থানা বিশ্বনাথ।
শেফিল্ড বিএনপির যুগ্ম সম্পাদক বুরহান উদ্দিন পিতা মৃত আবরু মিয়া, গ্রাম তেতলী থানা দক্ষিণ সুরমা।

যুক্তরাজ্য বিএনপির নিন্দা
যুক্তরাজ্যে বসবাসকারী বিএনপি ও যুবদলের ৬ নেতাকর্মীর নামে মিথ্যা মামলা দায়ের করায় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক, সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ। তারা এক বিবৃতিতে বলেছেন দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে হাজার হাজার নেতাকর্মী আজ মিথ্যা মামলায় বন্দী। হাজার হাজার নেতাকর্মীকে গুম, গুন, নির্যাতন করা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সহ সিনিয়র নেতাকর্মীদের নামে গায়েবী মিথ্যা মামলা দেয়া হচ্ছে। এখন প্রবাসী বিএনপি নেতাদেরও মিথ্যা মামলায় আসামী করা হচ্ছে। যাতে আগামী নির্বাচনে তারা দেশে না যেতে পারেন। বিবৃতিতে তারা বিএনপি নেতাকর্মীদের ও তাদের পরিবারের সদস্যদের অব্যাহত হুমকি ধামকীতে সংশয় প্রকাশ করেন। তাদের জীবনের নিরাপত্তা দিতে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহবান জানান।

লন্ডন মহানগর বিএনপির নিন্দা
সিলেটের দক্ষিণ সুরমা থানায় যুক্তরাজ্যে বসবাসকারী বিএনপি ও যুবদল নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করায় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন লন্ডন মহানগর বিএনপির সভাপতি মো: তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক আবেদ রাজা, সাংগঠনিক সম্পাদক খালেদ চৌধুরী। তারা এক যৌথ বিবৃতিতে বলেছেন, সরকার বিরোধী দলের যৌক্তিক গণতান্ত্রিক আন্দোলনে ভীত হয়ে একের পর এক মিথ্যা মামলা দিয়ে যাচ্ছে। এতে প্রবাসী নেতাদেরও বাদ দেয়া হচ্ছে না। তারা অবিলম্বে এসকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান এবং দেশে গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহবান জানান।