সিলেট ২ আসনে লড়াই হবে নৌকা ও ধানের শীষে!

292
gb

জিবি নিউজ24 ডেস্ক //

জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসন (বিশ্বনাথ-ওসমানীনগর) একটি আলোচিত আসন হিসেবে সারা দেশে পরিচিত।এই আসনের এমপি ছিলেন, নিখোঁজ বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী।
জানা যায় ,দশম জাতীয় সংসদ নির্বাচনেও সিলেট-২ ছিলো আলোচিত। জাতীয় পার্টি এই নির্বাচনে যাবার ক্ষেত্রে অন্যান্য দাবীর সাথে সিলেট-২ ছেড়ে দেবার দাবী করেছিলো। আওয়ামীলীগ দেশের বৃহত্তর স্বার্থে তাদের জনপ্রিয় নেতা সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরীকে বাদ দিয়ে জাতীয় পার্টির প্রার্থীর তরুণ নেতা ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়াকে জোটের মনোনয়ন দেয়। ফলে ভোটার বিহীন এই নির্বাচনে এহিয়া সংসদ সদস্য হয়ে যান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০ দলীয় জোট, মহাজোট ও নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্টসহ সব কয়টি দল অংশ নেবে এটা প্রায় নিশ্চিত বলা যায়। তাই নতুন করে এই আসনটি নিয়ে চলছে হিসাব নিকাশ।

স্থানীয় সূত্র মতে, বিএনপি নেতৃত্বাধিন ২০ দলীয় জোট থেকে দলীয় মনোনয়ন চান সাবেক এমপি, নিখোঁজ বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর সহধর্মীনি তাহসিনা রুশদীর লুনা ও খেলাফত মজিলসের কেন্দ্রীয় যুগ্ন-মহাসচিব মুহাম্মদ মুনতাসির আলী।
অন্যদিকে মহাজোট থেকে আওয়ামীলীগের সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী ও আনোয়ারুজ্জামান চৌধুরী আর জাতীয় পার্টি থেকে বর্তমান এমপি ইয়াহইয়া চৌধুরী এহিয়া।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০ দলীয় জোট থেকে এই আসনে জোটের প্রার্থী হবেন ইলিয়াসপত্নী লুনা। কারণ লুনা ইলিয়াস আলীর ইমেজকে কাজে লাগাতে পারবেন, পারবেন ভোটারদের আবেগ অনুভূতিতে নাড়া দিতে।

অন্যদিকে, আওয়ামীলীগ বা মহাজোটের মনোয়ন শেষ পর্যন্ত জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরীই পাবেন। তারা বলছেন, তৃণমূল পর্যায়ে শফিকুর রহমান চৌধুরীর একটা শক্ত অবস্থান রয়েছে। এছাড়া গত নির্বাচনে তিনি দলের জন্য গুরুত্বপূর্ণ ত্যাগ স্বীকার করেছেন। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও মূল্যায়ন করবেন বলে তারা ধারণা করছেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রেক্ষাপট আর একাদশ সংসদ নির্বাচনের প্রেক্ষাপট এক নয়। এই নির্বাচনে বিএনপি অংশ নিলে জাতীয় পার্টির সেই ‘একক গুরুত্ব’ কিছুটা কমে আসবে। ফলে এহিয়ার মনোনয়ন প্রাপ্তির বিষয়টি সময় সময় ক্ষীণ হয়ে আসছে।

এই সব বিষয় বিবেচনা করে স্থানীয় ভোটাররাও বলছেন সিলেট ২ আসনে শেষ পর্যন্ত লড়াই হবে নৌকা ও ধানের শীষে!