ব্রিটিশ মিউজিয়ামে আক্রমণের দায়ে সর্বকনিষ্ঠ নারী জঙ্গির যাবজ্জীবন কারাদণ্ড

516
gb

জিবি নিউজ 24 ডেস্ক //

যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ নারী জঙ্গির যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ তরুণী লন্ডনের বিখ্যাত ব্রিটিশ মিউজিয়ামে আক্রমণের পরিকল্পনা করেছিল বলে জানিয়েছে তদন্তকারীরা।

সাফা বৌলার নামে সে তরুণী মাত্র ১৬ বছর বয়সে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করে। এরপর তাকে আইনের আওতায় আনা হয়। বর্তমানে তার বয়স ১৮ বছর।

আদালতের পর্যবেক্ষণে বলা হয় তিনি তার নিজের সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট বয়স্ক। এছাড়া তিনি সাধারণ মানুষের জন্য অত্যন্ত বিপজ্জনক।

ইংল্যান্ডের কভেন্ট্রিতে বসবাসকারী সেই তরুণীর প্রেমিক নাউয়িদ হোসেন একজন ইসলামিক স্টেট (আইএস) সদস্য ছিলেন। অনলাইনেই তারা আগ্নেয়াস্ত্র ও গ্রেনেড দিয়ে ব্রিটিশ মিউজিয়ামে আক্রমণের পরিকল্পনা করেন।

সে তরুণী সিরিয়ার রাক্কাতে বসবাসকারী তার প্রেমিকের কাছে গিয়ে বিয়ে করতে চান। কিন্তু পুলিশি তৎপরতায় তিনি সেখানে যেতে পারেননি। পরে অনলাইনেই সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেন তারা। এরপর অবশ্য বিমান হামলায় ৩২ বছর বয়সী নাউয়িদ হোসেন মারা যান। তবে সে তরুণী সন্ত্রাসী হামলার পরিকল্পনাতে অটল থাকেন।

বিচারে শেষ পর্যন্ত সেই তরুণীকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ দণ্ড কোনো অবস্থাতেই ১৩ বছরের কম হবে না বলে রায়ে জানানো হয়েছে।