সন্ধ্যা থেকে চলছে কিছু দুরপাল্লার বাস চাঁপাইনবাবগঞ্জ থেকে বাস চলাচল বন্ধ

339
gb

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি ||
চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্ত:জেলা ও দুরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। শুক্রবার (৩ আগষ্ট) সকাল থেকে সুনির্দিষ্ট কোন কারণ না জানিয়ে বা পূর্ব ঘোষণা ছাড়াই হটাৎ করে মালিক ও শ্রমিকরা সব ধরণের বাস চলাচল বন্ধ রাখে। ফলে দূর্ভোগে পড়েছেন যাত্রী সাধারণ। তবে সন্ধ্যা থেকে কিছু দুরপাল্লার নৈশ কোচ চলাচল শুরু হয়েছে। সরেজমিনে ঘুরে দেখা গেছে, চাঁপাইনবাবগঞ্জ কেন্দ্রীয় বাস টার্মিনাল, মহানন্দা বাস স্ট্যান্ড,ঢাকা বাস স্ট্যান্ডে সারিবদ্ধ করে রাখা হয়েছে বাস। এমনকি সড়কে ট্রাক, মাইক্রোবাস,পিকাআপ এর মত ছোট যানবাহনের চলাচলও অনেক কম। যেন সড়কে চলছে অঘোষিত পরিবহন ধর্মঘট। পরিবহন মালিক ও শ্রমিকরা বলছেন, দেশের বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার কথা ভেবেই তাঁরা পরিবহন চলাচল বন্ধ রেখেছেন। এদিকে জেলায় প্রাইভেট বাস চলাচল বন্ধ থাকায় ট্রেন,বিআরটিসি বাস,অটোরিক্সা ও ভটভটির উপর চাপ বেড়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা বাস মালিক গ্রæপ সভাপতি লুৎফর রহমান ও মোটর শ্রমিক ইউনিয়ন সভাপতি সাইদুর রহমান জানান,পরিবহন বন্ধের ব্যাপারে কেন্দ্রীয় বা স্থানীয় পর্যায়ে কোন বৈঠক বা সিদ্ধান্ত হয়নি।সম্পূর্ণ নিজ দায়িত্বেই পবিহন চলাচল বন্ধ রেখেছেন মালিক ও শ্রমিকরা। তাদের তরফে সড়কে কোথাও কোন ব্যারিকেড বা বাধা নেই। কেউ চালালেও তাদের কোন আপত্তি নেই। নেতাদের বক্তব্য,নিরাপদ সড়কের দাবী তাঁদেরও। এদিকে প্রশাসন থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এ ব্যাপারে পরিবহন নেতাদের সাথে কোন যোগাযোগ করেনি কেউ। কবে নাগাদ পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে পারে সে ব্যাপারেও কোন ধারণা দিতে পারেননি নেতৃবৃন্দ।
এদিকে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনামসজিদে শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় আমদানী রপ্তানী কার্যক্রম বন্ধ রয়েছে। সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সভাপতি ও শ্রমিক নেতা হারুনুর রশিদ জানান, বন্দরে লোড আনলোড কার্যক্রম স্বাভাবিক রয়েছে। পাথরসহ অল্প কিছু পণ্যবাহী ট্রাকও বন্দর ছেড়ে গেছে।