সারদায় ‘বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন ও আইটি সেন্টার’ উদ্বোধন

213
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে আজ শনিবার দুপুরে ’বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন ও আইটি সেন্টার’ উদ্বোধন করেছেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, পুলিশের মহাপরিদর্শক ডক্টর মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিত্ চট্টোপাধ্যায়সহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা।

জানা যায়, মৈত্রী ভবন উদ্বোধনের পর দুই দেশের পুলিশের মধ্যে দ্বি-পক্ষীয় সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়। এতে নিজ নিজ পক্ষে সই করেন পুলিশ একাডেমির প্রিন্সিপাল নাজিবুর রহমান ও ভারতের হায়দরাবাদ প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমির পরিচালক ডি রানি ডলি বর্মণ। বাংলাদেশ ও ভারত সরকারের অর্থায়নে ভবনটি নির্মিত হয়। বর্তমানে অত্যাধুনিক সুবিধা সম্পন্ন ২৮০০০ বর্গফুটের ভবনের নির্মাণ কাজ ৫৫% সম্পন্ন হয়েছে (যার মেয়াদকাল নভেম্বর/২০১৬ থেকে ডিসেম্বর/২০১৮ পর্যন্ত)। ভবনের কাজ শুরু হয় ২০১৭ সালের ১ আগস্ট।

গত ১৩ জুলাই তিনদিনের সরকারি সফরে ঢাকায় আসেন রাজনাথ সিং। রাজনাথ সিং বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ কার্যক্রম প্রতিরোধে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থাপনাসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। আজ রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দুই দেশের স্বাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।