এক ইনিংসে দুই ভাই এর সেঞ্চুরি

303
gb

জিবিনিউজ ডেস্ক //

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ক্রিকেট ভক্তরা বিরল এক দৃশ্য উপভোগ করলেন। আপন দুই ভাইয়ের ক্রিজে দাঁড়িয়ে সেঞ্চুরি উদযাপন দেখলেন তারা। এর মাধ্যমে মার্শ ভ্রাতৃদ্বয় জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়ও। চলমান অ্যাশেজ সিরিজের শেষ ম্যাচের চতুর্থ দিনে আজ সেঞ্চুরি করেন শন মার্শ ও মিচেল মার্শ। প্রায় দেড় যুগ পর ক্রিকেট বিশ্বে ঘটল বিরল এই ঘটনা।

আজ চতুর্থ দিনের পঞ্চম বলে সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান শন মার্শ। ঘণ্টা ব্যবধানে ৬৩ রানে দিন শুরু করা মিচেল মার্শও তুলেন সেঞ্চুরি। এনিয়ে মার্শ ভ্রাতৃদ্বয় একসঙ্গে চারটি ইনিংস খেলেছেন। এর মধ্যে একসঙ্গে দুই সেঞ্চুরি করে তারা জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়।
পঞ্চম উইকেটে দুইজন গড়েছেন ১৬৯ রানের বড় জুটি। রান আউট হওয়ার আগে শন করেছেন ১৫৬ রান। টম ক্রানের বলে ১০১ রানে বোল্ড হয়েছেন মিচেল। তাদের সেঞ্চুরির ওপর ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৬৪৯ রানে ইনিংস ঘোষণা করেছে।
আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ এক ইনিংসে দুই ভাই সেঞ্চুরি করেন ২০০১ সালে। সেবার অস্ট্রেলিয়ারই স্টিভ ও মার্ক ওয়াহ ওভালে ইংল্যান্ডের বিপক্ষেই তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। ১৫৭ রান করে আউট হয়েছিলেন স্টিভ। আর মার্ক করেছিলেন ১২০ রান। ওয়াহ ভ্রাতৃদ্বয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই কীর্তি গড়েন ১৯৯৫ সালে। চতুর্থ উইকেটে তারা গড়েন ২৩১ রানের জুটি।
সব মিলিয়ে ভাইদের টেস্টে সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্র্যান্ট ও অ্যান্ডি ফ্লাওয়ারের দখলে। ১৯৯৫ সালের জানুয়ারিতে হারারেতে পাকিস্তানের বিপক্ষে চতুর্থ উইকেটে ২৬৯ রানের জুটি গড়েন এই দুজন। গ্র্যান্ট করেন ২০১ রান, অ্যান্ডি ১৫৬।
যদিও ভাইদের সেঞ্চুরি সবার আগে করেছিলেন গ্রেগ চ্যাপেল ও ইয়ান চ্যাপেল। ১৯৭৪ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় উইকেটে ২৬৪ রানের জুটি গড়েন তারা। ২৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেন গ্রেগ। ইয়ানের ব্যাট থেকে আসে ১৪৫