সোবার্সকে স্পর্শ, পন্টিংকে ছাড়িয়ে স্মিথ

237

জিবিনিউজ ডেস্ক //

টেস্ট ক্রিকেটে একের পর এক রেকর্ড গড়েই যাচ্ছেন স্টিভেন স্মিথ। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান গ্যারি সোবার্সের দ্বিতীয় দ্রুততম ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। সিডনি টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ডের বিপক্ষে দায়িত্বশীল ব্যাটিংয়ের পথে এই কীর্তি গড়েন স্মিথ।

সিডনি টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামার সময় স্মিথের রান ছিল ৫,৯৭৪। ব্যক্তিগত ২৬ রানে পৌঁছার সময় সোবার্সের রেকর্ড স্পর্শ করেন অস্ট্রেলিয়ান অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি তারকা সোবার্স ১১১তম ইনিংসে ৬ হাজার টেস্ট রান করেছিলেন। শুক্রবার সিডনি টেস্টে ১১১তম ইনিংসে ৬ হাজার রান পূর্ণ করে তাকে ছুঁয়ে ফেলেন স্মিথ। মাত্র ৬৮ ইনিংসে ৬ হাজার রান করে বিশ্বরেকর্ড দখলে রেখেছেন সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত স্যার ডন ব্রাডম্যান।

একইদিন সর্বকনিষ্ঠ অস্ট্রেলিয়ান হিসেবে টেস্টে ৬ হাজার রান করার কীর্তি গড়েন স্মিথ। শুক্রবার ৬ হাজার রান পূর্ণ করার দিন তার বয়স ছিল ২৮ বছর ২১৭ দিন। অস্ট্রেলিয়ার হয়ে এই রেকর্ডটি এতদিন ছিল স্মিথের প্রথম টেস্ট অধিনায়ক রিকি পন্টিংয়ের দখলে। রিকি ২৯ বছর ৯৮ দিন বয়সে ৬ হাজার টেস্ট রান পূর্ণ করেছিলেন।
সবমিলিয়ে মাত্র তিনজন ব্যাটসম্যান স্মিথের চেয়ে কম বয়সে টেস্টে ৬ হাজার রান করেছেন। তারা হলেন- শচীন টেন্ডুলকার, (২৬ বছর ৩১৩ দিন) অ্যালেস্টার কুক (২৭ বছর ৪৩ দিন) ও গ্রায়েম স্মিথ (২৭ বছর ৩২৭ দিন)