বৈরুতে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত

5
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

ভয়াবহ এই বিস্ফোরণ বাংলাদেশ নৌবাহিনীর বিএনএস বিজয় জাহাজে আঘাত হানে। এটি বৈরুত বন্দরে ভেড়ানো ছিল জানিয়ে লেবাননে বাংলাদেশ দূতাবাসের হেড অফ চ্যান্সারি আবদুল্লাহ আল মামুন বলেন, ‘কমপক্ষে ১৯ সদস্য আহত হয়েছেন।’

 

তার দেয়া তথ্য মতে, একজন সৈনিকের অবস্থা গুরুতর। পাঁচ জনের ইনজুরি মাঝারি পর্যায়ের। বাকি ১৩ জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়েছে।

মঙ্গলবার (৪ আগস্ট) ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে। এখন পর্যন্ত ৭৮ জন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।

বিবিসি, রয়টার্স ও আল-জাজিরার খবরে বলা হয়েছে, বৈরুতের বাসিন্দারা দূর থেকেও ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান। রাজধানীর বেশ কিছু এলাকা বিস্ফোরণের পর কেঁপে উঠে। শহরের প্রাণকেন্দ্র থেকে ঘন ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। বিস্ফোরণের শব্দে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন।

বুধবার (৫ আগস্ট) সকাল পর্যন্তও এমন বিস্ফোরণের কারণ সম্পর্কে শতভাগ নিশ্চিত হওয়া যায়নি। তবে লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, বন্দরের রাসায়নিকের গুদাম থেকে ওই বিস্ফোরণ ঘটেছে।

ইসরায়েল-লেবানন সীমান্তে কিছু দিন ধরে উত্তেজনা চললেও এ বিস্ফোরণের সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা থাকার কথা নাকচ করেছে তেল আবিব।

ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা যায়, বৈরুতের বন্দর এলাকা থেকে বড়ু গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে, এর কিছুক্ষণের মধ্যে বিকট বিস্ফোরণে গাড়ি, ভবন উড়ে যেতে দেখা যায়।