মহানবী (স.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র: সেই বিতর্কিত কার্টুনিস্ট মারা গেছেন

জিবিনিউজ 24 ডেস্ক//

মহানবী হযরত মোহাম্মদ (স.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র আঁকায় বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়া বিতর্কিত ড্যানিশ কার্টুনিস্ট কার্ট ওয়েস্টারগার্ড মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

তার পরিবার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। বার্লিংস্কে পত্রিকার বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

 

২০০৫ সালে রক্ষণশীল জিলল্যান্ডস-পোস্টেন পত্রিকায় সেই বিতর্কিত কার্টুন প্রকাশিত হয়েছিল। এর পরপরই পুরো ডেনমার্কে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ডেনমার্ক সরকারের কাছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের রাষ্ট্রদূতরাও অভিযোগ করেন। সেই বিক্ষোভ চূড়ান্ত পর্যায়ে পৌঁছায় ২০০৬ সালের ফেব্রুয়ারিতে। গোটা মুসলিম বিশ্বে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। ড্যানিশ দূতাবাসে হামলা চালানো হয় এবং ওই সহিংসতায় মারা যান অনেকে। তারপরও একই ধরনের কার্টুন প্রকাশ অব্যাহত রাখেন তিনি।

পরবর্তীতে এ ধরণের কার্টুন প্রকাশ অব্যাহত থাকে। কার্টুনগুলো প্রকাশের পরে ওয়েস্টারগার্ড অসংখ্যবার হত্যার হুমকি পান। তাকে কয়েকবার হত্যার চেষ্টা চালানো হয়।

ড্যানিশ গোয়েন্দা সংস্থা ২০০৮ সালে ওয়েস্টারগার্ড হত্যার পরিকল্পনার অভিযোগে তিন জনকে গ্রেপ্তারের ঘোষণা দেয়। ব্যঙ্গাত্মক কার্টুন নিয়ে সমালোচনা এবং প্রাণহানির ঘটনা ঘটলেও কোনো অনুশোচনা ছিল না এই কার্টুনিস্টের।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন