রিসার্সের একটা বেসিক জিনিস হলো আপনার উদ্দেশ্যটা কি?

212
gb
4

ডা. কামরুল ইসলাম শিপু ||
গণস্বাস্থ্যের আবিষ্কৃত করোনা ভাইরাস সনাক্তকরণ কিট নিয়ে তুলকালাম কান্ড চলছে দেশে। একটার পর একটা সংবাদ সম্মেলন, বক্তব্য পাল্টা বক্তব্য, দোষারোপ চলছেই।

১৯৮৩ সালে আমেরিকান বায়োকেমিস্ট ক্যারি মুলিস পিসিআর আবিষ্কার করেন। এটার জন্য তিনি পরে নোবেল প্রাইজ পান। পিসিআর যখন আবিষ্কার হয়, তখন এটার প্রাথমিক পর্যায়ে আমাদের গণস্বাস্থ্যের কিটের ১০ ভাগ সংবাদ সম্মেলনও হয়নি। টক শো-তে আলোচনা তো হওয়ার কথাই না! এটার কারণ বিজ্ঞান এভাবে চলে না।

পিসিআর এর কথা বললাম কারণ অনেকে দাবি করছেন গণস্বাস্থ্যের কিট পিসিআর এর সমান বা তার চেয়েও বেশি সেনসিটিভিটি আছে। টেকনিক্যাল আলোচনায় আপাতত না যাই। কোন টেস্টকে পিসিআর এর চেয়েও ভালো দাবি করতে অনেক সাহস এবং অনেক অনেক সায়েন্টিফিক প্রমাণ থাকতে হবে। এই জিনিস এমনি এমনি এই ভাইরাস সনাক্তকরণের ‘গোল্ড স্ট্যান্ডার্ড’ হয়নি।

গণস্বাস্থ্য দাবি করছে তাদের এই টেস্ট এন্টিজেন এন্টিবডি দুইটাই ডিটেক্ট করতে পারবে। শুধুমাত্র এন্টিবডি বললে এক কথা ছিলো। কিন্তু উনারা একই সাথে দুইটাই ডিটেক্ট করার কথা বলেছেন। আসলেই যদি এটা হয় তাহলে এই দশকের সেরা সায়েন্টিফিক ব্রেকথ্রুর একটা হবে এই কিট। স্যাম্পল হিসেবে উনারা ব্লাড নিবেন। এন্টিবডি সনাক্ত করার জন্য ঠিক আছে কিন্তু স্বয়ং ‘গোল্ড স্ট্যান্ডার্ড’ পিসিআরেই ব্লাড ‘স্যাম্পল’ হিসেবে ভালো কাজ করে না। এজন্যই এতো কষ্ট করে নাক দিয়ে লম্বা কটন সোয়াবের মতো জিনিসটা ঢুকিয়ে স্যাম্পল কালেক্ট করা লাগে। ব্লাড দিয়ে এই টেস্ট করা গেলে এতো রিস্ক না নিয়ে সবার ব্লাডই নেয়া হতো এবং অনেক স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসক আক্রান্ত হওয়া থেকে বেচে যেতেন।

রিসার্সের একটা বেসিক জিনিস হলো আপনার উদ্দেশ্যটা কি? এই পরীক্ষা করে আপনি কি করবেন? যদি এন্টিবডি ডিটেক্ট করেন তাহলেতো সেটা পৃথিবীর বিভিন্ন দেশে অলরেডি আছেই একইসাথে অনেক দেশই এই এন্টিবডি টেস্ট পরীক্ষা করছেই না এর ফলাফলগত সমস্যা থাকায়। আপনারটা তাদের চেয়ে বেটার? প্রমাণ দিন। আপনাদের ডাটা কোথায়? নিশ্চয়ই এটা পিসিআর এর চেয়ে ভালো ঘোষণা করতে এটাকে পিসিআর এর সাথে তুলনা করতে হয়েছে, সেই ডাটাটা কোথায় পাওয়া যাবে?

আমাদের ডায়াগনস্টিক টেস্ট দরকার। কেইস কাউন্ট টেস্ট আপাতত না হলেও চলবে। কোন্ রোগী এসেছে, আমাদের নির্ভুলভাবে জানতে হবে তার করোনা আছে কি না।

এই কিট দিয়ে নির্ভুলভাবে কি সেটা সম্ভব, হলে কিভাবে? ডাটা থাকলে তো বিশ্বাস না করে উপায় নেই।

বিজ্ঞান ‘রাজনীতি’ এবং ‘আবেগ’ কোনটাই না। বিজ্ঞান প্রমাণ করা দরকার শুধু।

লেখক: লেকচারার, মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট, নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল সিলেট বাংলাদেশ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন