দীর্ঘমেয়াদী ঠান্ডাকে অবহেলা করা উচিৎ নয় যে ৭ টি কারণে-ডাঃ কারল লাটোরটু

708

দীর্ঘদিন যাবৎ ঠান্ডা ও কাশি থাকলে আমরা আবহাওয়ার পরিবর্তনকে দায়ী করি এবং প্রাকৃতিক উপাদান ব্যবহার করে এর উপশমের চেষ্টা করি। যদি আপনার দীর্ঘমেয়াদী ঠান্ডা থাকে অথবা বার বার ঠান্ডায় আক্রান্ত হন আপনি, তাহলে এটি একটি অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যাকে ইঙ্গিত করে, যার নিরাময় করা সম্ভব। মুম্বাই এর লীলাবতী হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট এবং পালমোনারি ফিজিসিয়ান ডা. জলিল পার্কার কেন দীর্ঘমেয়াদী ঠান্ডাকে অবহেলা করা উচিৎ নয় সে বিষয়টি ব্যাখ্যা করে বলেন :

১। ক্রনিক সাইনুসাইটিস

হ্যাঁ আপনি যদি ঠান্ডায় ভোগেন তাহলে আপনার সাইনাস বন্ধ হয়ে যাবে বা সংক্রমিত হবে। যদি এর চিকিৎসা করা না হয় তাহলে ক্রনিক সাইনুসাইটিস হতে পারে, যার নিরাময় করা সম্ভব হয়না। কারণ ব্যাকটেরিয়া অ্যান্টিবায়োটিকের প্রতি রেজিস্টেন্স হয়ে যায়। 

২। সংক্রমণ

ঠান্ডার বিরুদ্ধে যুদ্ধ করতে ব্যর্থ হওয়ার একটি কারণ হচ্ছে দুর্বল ইমিউন সিস্টেম। যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তাহলে আপনার সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়। যদি আপনি দীর্ঘমেয়াদী ঠান্ডাকে অবহেলা করেন তাহলে আপনার সংক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি সংকটাপন্ন ইমিউনিটির কারণে। 

৩। ক্রনিক ব্রংকাইটিস

আপনি যদি ঘন ঘন ঠান্ডায় ভুগে থাকেন তাহলে আপনার একজন চিকিৎসকের সাথে কথা বলা  এবং নিরাময়ের ব্যবস্থা করা প্রয়োজন। কারণ মারাত্মক ঠান্ডা বা ঘন ঘন ঠান্ডায় আক্রান্ত হলে শ্বাসনালীর উপর প্রভাব পড়তে পারে। এর ফলে দীর্ঘমেয়াদী সমস্যা বা ক্রনিক ব্রংকাইটিস হতে পারে। 

৪। মেনিনজাইটিস

যদি ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে ঠান্ডা লাগে তাহলে জীবাণুগুলো শ্বাসনালী থেকে মস্তিস্কে ছড়িয়ে যেতে পারে এবং মস্তিষ্কের পর্দাকে আক্রান্ত করে। একারণেই দীর্ঘমেয়াদী ঠান্ডায় ভুগলে চিকিৎসকের সাহায্যে রোগ নির্ণয় ও চিকিৎসা করা উচিৎ যাতে মেনিসজাইটিস এর মত মারাত্মক সমস্যায় আক্রান্ত হতে না হয়। 

৫। টনসিলাইটিস  

যদিও ভাইরাসের কারণেই টনসিলের সমস্যা হয়ে থাকে, তবে ব্যাকটেরিয়ার কারণেও হতে পারে। দীর্ঘমেয়াদী ঠান্ডায় ভোগা টনসিলাইটিস এর লক্ষণ হতে পারে। 

৬। শ্বাসনালীর উপরের অংশের সংক্রমণ (URTIs)    

আপনি যদি দীর্ঘদিন ঠান্ডায় ভোগেন অথবা বার বার ঠান্ডায় আক্রান্ত হন তাহলে আপনার ফুসফুসের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়। এজন্যই প্রাথমিক অবস্থায় চিকিৎসা করা প্রয়োজন। 

৭। নিউমোনিয়া

ক্রনিক ঠান্ডা ফুসফুসের উপর প্রভাব ফেলে। তাই অনেকদিন যাবৎ ঠান্ডায় ভুগলে নিউমোনিয়া হতে পারে। যদিও সাধারণত শিশুদের হয়ে থাকে নিউমোনিয়া। যদি ইমিউন সিস্টেম দুর্বল থাকে তবে বয়স্কদেরও হয়ে থাকে নিউমোনিয়া।