দেশের গ্যাস রুশ কোম্পানির হাতে তুলে দিবেন না : কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন

38
gb

ভোলা গ্যাসক্ষেত্র সফলতার সাথে আবিষ্কার করেছে বাংলাদেশের প্রতিষ্ঠান বাপেক্স। তারা দক্ষতা ও সফলতার সাথে গ্যাস অনুসন্ধ্যান করছে। অথচ যখন ভোলা গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলননের সময় এসেছে তখন এটি রুশ কোম্পানির হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা আত্মঘাতি ও দেশের স্বার্থ পরিপন্থি।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলনের আহ্বায়ক এম. গোলাম মোস্তফা ভুইয়া, যুগ্ম আহ্বায়ক মো. মঞ্জুর হোসেন ঈসা, সমন্বয়ক মো. মহসিন ভুইয়া সরকারের কাছে আহ্বান জানান দেশের গ্যাস রুশ কোম্পানির হাতে তুলে দিবেন না।

বিবৃতিতে নেতৃত্রয় বলেন, ইতিপূর্বেও গাজপ্রমের (রাশিয়ার সংস্থা) সঙ্গে চুক্তি করা হয়েছে।তাতে দেখা গেছে, বাংলাদেশের প্রতিষ্ঠানের চাইতে অন্তত দ্বিগুণ অর্থ প্রয়োজন হয় তাদের। তারপর গাজপ্রম দক্ষতার সাথে কাজ সম্পন্ন করতে পারে নাই। তাদের অসম্পূর্ণ কাজগুলোকে পরে বাপেক্সকেই সম্পন্ন করতে হয়েছে। অদক্ষতা, দীর্ঘসূত্রতার পরিচয় পাওয়া সত্তে¡ও কার স্বার্থে ও কিসের স্বার্থে তাদের কাজ দেওয়ার হচ্ছে ?

দেশে একের পর এক জাতীয় স্বার্থবিরোধী চুক্তি হচ্ছে মন্তব্য করে তারা বলেন, কমিশনভোগীদের আধিপত্যে দেশের স্বার্থ বিরোধী বিভিন্ন চুক্তি হচ্ছে। চুক্তিগুলো যাতে অবাধে করা যায়, সে জন্য ২০১০ সালে দায়মুক্তি একটা আইন করা হয়েছে। মন্ত্রণালয় যা যা করবে, তা নিয়ে আদালতে কোনো প্রশ্ন করা যাবে না। ওই আইনের অধীনে কোনো দরপত্র ছাড়াই রাশিয়ান কোম্পানির সঙ্গে চুক্তি করা হয়েছে। এর আগে চীনা, ভারতীয়, মার্কিন, রাশিয়ান, জাপানি কোম্পানির সঙ্গে চুক্তি করা হয়েছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এসব কোম্পানির এজেন্টরা যারা এই দেশে আছে, তারাই সরকার পরিচালনা করছে।

তারা আরো বলেন, গ্যাসের সঙ্কট থাকার যুক্তি দিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র করে বাংলাদেশকে ভয়াবহ ধ্বংসের দিকে ঠেলে দেওয়ার পরিকল্পনা সম্পন্ন হচ্ছে। কয়লাভিত্তিক, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র যেগুলো করা হচ্ছে, তা বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য নয়। এটি করা হচ্ছে কমিশনভোগীদের সুবিধার জন্য।

নেতৃত্রয় বাংলাদেশের সরকারকে জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে এ ধরনের চুক্তি থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, কোনোভাবেই বাংলাদেশের গ্যাস রাশিয়ান কোম্পানির হাতে তুলে দিবেন না। দেশের সম্পদ কাজে না লাগিয়ে বিদেশিদের লুটপাটের সুযোগ তৈরি করে দিবেন না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন