করোনাভাইরাসের নতুন ছবি দেখে বিজ্ঞানীরা হতবাক

40
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। নতুন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যাও বেড়েই চলেছে। এ পর্যন্ত বিশ্বের অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন।বিশ্বজুড়ে তা দ্রুত ছড়িয়ে পড়ায় একাধিক মেলা ও আন্তর্জাতিক সম্মেলন স্থগিত করা হয়েছে।

এদিকে,মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) ল্যাবে পরীক্ষায় করোনাভাইরাসের নতুন চিত্র উঠে এসেছে।

 

উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপ দিয়ে ছবিগুলো ধারণ করা হয়েছে। এ ধরনের মাইক্রোস্কোপ খুব ছোট বস্তুর ছবি বিশদভাবে তুলতে পারে। যা সহজে দেখার জন্য রঙিন করেন গবেষকরা। তবে ছবিগুলো ধারণ করার পর অবাক হয়েছেন স্বয়ং বিজ্ঞানীরা। গত বৃহস্পতিবার ছবিগুলো প্রকাশ করে এনআইএআইডি।

পরীক্ষার জন্য এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট প্রথমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর লালা সংগ্রহ করেন। এরপর তা টেস্টটিউবে নিয়ে মাইক্রোস্কোপ বিশারদ এলিজাবেথ ফিশারকে দেন। তিনি মাইক্রোস্কোপের ওই নমুনা নিয়ে পরীক্ষা করলে তাতে জীবাণু ধরা পড়ে।

মাইক্রোস্কোপে করোনাভাইরাসের যে ছবি পাওয়া যায় তাতে অবাক হন ল্যাবের বিজ্ঞানীরা। কারণ ২০০২ সালের সার্স ও ২০১২ সালের মার্স ভাইরাসের সঙ্গে এটার অনেকটাই মিল রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের দ্রুত সংক্রমণযোগ্য ভাইরাসগুলো মাইক্রোস্কোপে প্রায় একইরকম দেখা যায়।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন