দেশবরণ্য সাংবাদিক নইম নিজামের সাথে শিব্বীর আহমেদ’র সাক্ষাত

94
gb

ঢাকা: জনপ্রিয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক লেখক সাংবাদিক কলামিষ্ট নইম নিজামের সাথে সাক্ষাত করেছেন লাকসাম জেলা বাস্তবায়ন পরিষদের আহবায়ক অনলাইন মিডিয়া লাকসাম ডট কম সম্পাদক লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ। ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার ঢাকাস্থ দৈনিক বাংলাদেশ প্রতিদিনের প্রধান কার্যালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলা ২০২০ এ তার লেখা প্রকাশিত চারটি বই ক্ষনিক দাঁড়াও পথিক, অগ্নিঝরা স্লোগান জয় বাংলা, শিশুতোষ ছড়ার বই ধামীয়ান, এবং স্পিরিচ্যুয়াল ফ্যান্টাসী উপন্যাস ’জ্বীন পরী ভালোবাসা’ উপহার দেন। এছাড়াও লেখক শিব্বীর আহমেদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রচিত গান ’শ্রেষ্ঠ সন্তান -দ্যা সুপ্রীম’ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রচিত গান ’বজ্রকন্ঠে স্বাধীনতা’র ভিডিও ডিভিডি উপহার দেন।

সাক্ষাতে লাকসাম জেলা বাস্তবায়ন পরিষদের আহবায়ক শিব্বীর আহমেদ বঙ্গবন্ধু সরকারের কাছে দেয়া লাকসামকে জেলা ঘোষনার দাবী সংক্রান্ত স্বাধীন বাংলাদেশের প্রথম দাবীর কপি নইম নিজামের কাছে হস্তান্তর করেন। উল্লেখ্য, লাকসামকে জেলা ঘোষনার দাবীতে ১৯৭২ সালের ২৬ জানুয়ারি লাকসামের তৎকালীন দুই সংসদ সদস্য মরহুম আবদুল আউয়াল এবং মরহুম জালাল আহমেদ বঙ্গবন্ধু সরকারের কাছে স্মারকলিপি প্রদান করেন। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের আয়োজন শুরু হলেও লাকসামবাসীর প্রানের দাবী লাকসাম জেলা বাস্তবায়নের দাবী আজো পুরণ হয়নি।

সাক্ষাতে লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ লাকসাম জেলা বাস্তবায়নে সাংবাদিক নইম নিজামের সহযোগীতা কামনা করে বলেন, স্বাধীনতা উত্তর লাকসাম তার গৌরব হারাতে বসেছে। এক সময়ে লাকসামের ব্যবসায়ীক কেন্দ্র হিসাবে পরিচিত দৌলতগঞ্জকে এখন আর খুঁজে পাওয়া যাচ্ছেনা। ডাকাতীয়া নদী হারিয়েছে তার চীরচেনা রূপ। কত লাকসাম কত বাত্তি নামে বহুল পরিচিত ’লাকসাম জংশন’ লাকসাম ষ্টেশনে পরিনত হতে চলেছে।

শিব্বীর আহমেদ বলেন, স্বাধীনতা উত্তর লাকসাম থানা বাংলাদেশের সর্ববৃহৎ থানা হিসাবে পরিচিত ছিল। ২৭টি ইউনিয়নের সমন্বয়ে গঠিত ছিল লাকসাম থানা। কিন্তু কালের বিবর্তনে লাকসামকে টুকরো টুকরো করে সিন্দু থেকে বিন্দুতে নামিয়ে এনে লাকসামের ঐতিহ্য এখন ধ্বংসের মুখে। লাকসাম জেলা বাস্তবায়নের মাধ্যমেই চীরচেনা লাকসামের হৃতগৌরব ফিরিয়ে আনতে লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ দেশবরণ্য সাংবাদিক বৃহত্তর লাকসামের কৃতি সন্তান নইম নিজামের প্রতি অনুরোধ জানান।