আইনমতো কাজ করলে কেউ ক্ষতিগ্রস্ত করতে পারবে না: দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ

মো:নাসির, জিবি নিউজ ২৪

দুর্নীতিবাজরা যত শক্তিশালী হোক তাদের আইনের আওতায় আনা হবে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান বৃহস্পতিবার সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সরকারী কর্মকর্তাদের আইনানুগভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, দুর্নীতিবাজরা যত বড় আমলা বা রাজনীতিক হননা কেন, কেউ ছাড় পাবে না।

তিনি আরও বলেন, নদী, খাল, সরকারি জমি দখলকারি ব্যক্তি যেই হোক না কেন, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষা ও স্বাস্থ্য বিভাগের দুর্নীতি কোনোভাবেই বরদাস্ত করা হবে না উল্লেখ করে ইকবাল মাহমুদ বলেন, “সব ধরনের কোচিং ও নোট বই বন্ধ করতে হবে। এজন্য তিনি জেলা প্রশাসককে কঠোর হওয়ার আহ্বান জানান।

শিক্ষায় দুর্নীতির কথা উল্লেখ করে ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি সর্বব্যাপী সর্বগ্রাসী। শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়েছে। গাইড বই এবং কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কেবল ঘুষ গ্রহণ করাই দুর্নীতি নয়। সঠিকভাবে অর্পিত দায়িত্ব পালন না করাও বড় ধরনের দুর্নীতি। দায়িত্ব পালনে আমাদের নিবেদিত প্রাণ হতে হবে। শুধু দুর্নীতি দমন কমিশনের পক্ষে এটি দমন করা সম্ভব না।

তিনি আরও বলেন, কেবল ঘুষ গ্রহণ করাই দুর্নীতি নয়। সঠিকভাবে অর্পিত দায়িত্ব পালন না করাও বড় ধরণের দুর্নীতি। আমাদের দায়িত্ব পালনে নিবেদিতপ্রাণ হতে হবে। শুধু দুর্নীতি দমন কমিশনের পক্ষে এটি দমন করা সম্ভব না ।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দফতর প্রধানরা দায়িত্ববোধ সম্পন্ন হলে সেই দফতরে দুর্নীতি করা সম্ভব নয়। আমরা অনেক সময় চাপের মুখে নতি স্বীকার করি। এটি করবেন না। পদ চেয়ারের লোভ সামলানো গেলে অনেক কিছু করা সম্ভব।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন