রিয়াদে ১ ফেব্রুয়ারি থেকে পাসর্পোট নবায়ন সেবা সৌদি পোষ্ট ও ইডিসিতে

205
gb
প্রতিনিধি  ||
 রিয়াদে আগামী ১লা ফেব্রুয়ারি ২০২০ থেকে এমআরপি পাসর্পোট নবায়ন করতে দূতাবাসের পরিবর্তে প্রবাসীদের যেতে হবে সৌদি পোষ্ট ও এক্সপেট্রিয়েট ডিজিটাল সেন্টার (ইডিসি) অফিসে । বুধবার ২২ জানুয়ারি ২০২০ তারিখে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত গোলাম মসীহ এই তথ্য জানান । তিনি বলেন, পূর্ব চুক্তি অনুযায়ী সৌদি আরবের রাষ্ট্রীয় ডাক বিভাগ “সৌদি পোষ্ট” এর চৌত্রিশটি ও রিয়াদে অবস্হিত ইডিসির চারটি শাখার মাধ্যমে প্রবাসীরা সহজে পাসর্পোট নবায়ন সেবা নিতে পারবেন । এই দুইটি আউটর্সোসিং প্রতিষ্ঠান থেকে চল্লিশ সৌদি রিয়াল সার্ভিস চার্জ প্রদানের মাধ্যমে দূতাবাস নির্ধারিত নির্দিষ্ট ফি একশত পঁচিশ সৌদি রিয়াল জমা দিয়ে পাসর্পোট নবায়ন করতে হবে। যা পেশাজীবীদের জন্য চারশত পনের সৌদি রিয়াল পাসর্পোট ফির সাথে সার্ভিস চার্জ চল্লিশ রিয়াল । উপস্হিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও জানান, প্রত্যেক ইডিসিতে সেবা সমূহের সার্ভিস চার্জের তালিকা রাখা আছে প্রবাসীরা তালিকা দেখে সার্ভিস চার্জ জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে পারবেন । এবং এই সংক্রান্ত যেকোন অভিযোগ সরাসরি দূতাবাসে জানালে ব্যবস্হা দেওয়া হবে।
এ সময় সংবাদ সম্মেলনে উপস্হিত ছিলেন প্রেস উইং সচিব ফখরুল ইসলাম, পাসর্পোট ও ভিসা উইং এর সচিব কাজী নুরুল ইসলাম ও রিয়াদে কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিরা ।

মিশন উপ-প্রধান ডক্টর নজরুল ইসলাম বলেন, ইডিসিগুলো মূল শহরে থাকলেও সৌদি পোষ্ট রিয়াদের সব জায়গায় ছড়িয়ে আছে । পরিবহন ব্যয় অনেক কম হওয়াতে সকল প্রবাসী খুব সহজে পাসর্পোট রি-ইস্যু করে নিতে পারবে । এতে সময় এবং অর্থ সাশ্রয় হবে ।

হেড চ্যান্সারি ডক্টর ফরিদ উদ্দিন আহমদ বলেন, বাংলাদেশ দূতাবাস রিয়াদ কূটনৈতিক পাড়ায় কার্যক্রম শুরুর পূর্ব থেকে সৌদি কতৃপক্ষ দিকনির্দেশনা দিয়েছিল কনস্যুলার সার্ভিস দূতাবাস থেকে আলাদা করতে হবে । এখন তারা চুড়ান্ত নোটিশ দিয়েছে কূটনৈতিক পাড়ায় কনস্যুলার সার্ভিস রাখা যাবে না । কারণ, প্রতিদিন সাত/আট শত প্রবাসী কনস্যুলার সেবা নিতে ডিকিউতে আসেন, যেটা ডিকিউর নিয়মের বাইরে ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন