বৃটিশ সাইন্স মিউজিয়ামে বাংলাদেশী বংশোদ্ভুত শায়মা জামানের এক্সিবিশন

35
gb
স্পেশাল রিপোর্টারঃ লন্ডনের বৃটিশ সাইন্স মিউজিয়ামের উদ্যোগে  ‘ ডিফরেন্স বিলিভ এন্ড ডিফরেন্স রিলিজন ‘ শীর্ষক আন্তর্জাতিক মানের এক প্রতিযোগিতায় একমাত্র  বাংলাদেশী বংশোদ্ভুত বৃটিশ মেয়ে শায়মা জামান  উত্তীর্ণ হয়েছেন। প্রায় তিন বছর নানা বাছাই পর্বের পর এই ঘোষণা  দেয়া হয়।
ছয়টি ক্যাটাগিরিতে এই  প্রজেক্টের আওতায় রয়েছে ধর্ম, বিশ্বাস ও সফলতা। শায়মা জামানের বিষয় ছিল, ইসলাম, পবিত্র হজ পালনে তার ব্যক্তিগত অভিজ্ঞতা ও অনুভুতির কথা।
এ উপলক্ষে গত ১৪ নভেম্বর বৃহস্পতিবার লন্ডনের সাউথ কেনজিংটনস্হ বৃটিশ সাইন্স মিউজিয়ামের নতুন গ্যারালীতে  শহস্রাধিক আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে এক  জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে এর গ্র‍্যাণ্ড অপেনিং করেন মিউজিয়ামের ডিরেক্টর ম্যারি।
উদ্ধোধনী অনুষ্ঠানে বিশেষ মেহমান এবং যাদের প্রজেক্ট গ্যালারিতে স্হান পেয়েছে তারা ও উপস্থিত ছিলেন।
গ্যালারির বিভিন্ন কক্ষে  সুরম্য কাঁচের ভারি ফ্রেমে রাখা হয়েছে প্রজেক্টে উত্তীর্ণদের জীবন গল্প ও তাদের রেকর্ডকৃত  বক্তব্যে ।
 শায়মা জামানের নির্দিষ্ট কক্ষে রয়েছে পবিত্র কাবা ঘরের ছবি, পবিত্র কোরআন শরিফ এবং শায়মা জামানের আর্টিকেল। সেই সাথে সেখানে শুনা  যাবে তার রেকর্ডকৃত পুরো বক্তব্য।
শায়মা জামানের এই প্রজেক্টটি আগামী ৩০ বছর  পযর্ন্ত  মিউজিয়ামে সংরক্ষিত থাকবে এবং আর্কাইডে স্হান পাবে। আগামী ১৬ নভেম্বর থেকে গ্যালারি প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৬ টা পযর্ন্ত  সাইন্সে মিউজিয়ামে আগত দর্শনার্তীদের  জনা উম্মুক্ত থাকবে।
শায়মা জামানের এই বিরল অর্জনে এব্যাপারে তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, আমি  প্রথমে মহান আল্লাহপাকের শোকর আদায় করছি। তিনি আমার এ কাজ গুলো যেন কবূল করেন। এই এক্সিবিশনের মাধ্যমে বিভিন্ন ধর্মের অনুসারীরা  ইসলাম ধর্ম সম্পর্কে তাদের বিশ্বাস. মহাগ্রন্হ কোরআন ও পবিত্র কাবা শরিফের ব্যাপারে আরো জানতে আগ্রহী হবেন।
শায়মা জামান পুর্ব লন্ডনের বিশিষ্ট কবি, কলামিষ্ট ও লন্ডনবিডিনিউজ২৪ এর স্পেশাল রিপোর্টার শিহাবুজ্জামান কামালের বড় মেয়ে।
উল্লেখ্যঃ শায়মা জামান একজন ইসলামিক টিচার ও প্রফেশনাল মেহেদী আর্টিস্ট। ইতিপূর্বে তার নানা সেবাধর্মী কাজের স্বীকৃতি স্বরুপ  ২০১৩ সালে টাওয়ার হ্যামলেট কাউন্সিল থেকে সিভিক এওয়ার্ড, ২0১০ সালে সাউর্থান হাউজিং গ্রুপ থেকে ফ্যামেলি এওয়ার্ডসহ বিভিন্ন প্রতিযোগিতায় এওয়ার্ড ও সম্মাননা লাভ করেন।
শায়মা হবিগঞ্জ জেলার  দেওর গাছ গ্রামের প্রখ্যাত আলেম, কবি মরহুম মাওলানা মুনিরুজ্জামান জালালাবাদী সাহেব এবং বিশিষ্ঠ আলেম মরহুম মাওলানা আব্দুন নুর হরীপুরী সাহেবের নাতিন। শায়মা জামানের এমন সফলতায় তার পরিবার মহান আল্লাহপাকের শোকের আদায় করেন এবং সবার নিকট শায়মার জন্য  দোয়া  চেয়েছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More