ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার সংক্রান্ত কমিটিতে বক্তব্য রাখলেন রাজী মোহাম্মদ ফখরুল এমপি

340
gb

হাকিকুল ইসলাম খোকন ||
গত ১৫ নভেম্বর জাতিসংঘ সদরদপ্তরে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষা বিষয়ক কমিটির এক সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এমপি।
তিনি তার বক্তৃতায় বলেন, “১৯৬৭ সালে শুরু হওয়া ইসরাইলী আগ্রাসন বন্ধে আশু পদক্ষেপ গ্রহণের উপর আমরা বিশেষভাবে জোর দিচ্ছি। প্যালেস্টাইন ও ইসরাইলের মধ্যে ব্যাপকভিত্তিক, ন্যায়সঙ্গত ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদ গৃহীত রেজুলেশন, মাদ্রিদ টার্মস্ অব রেফারেন্স, আরব পিস প্রসেস এবং দ্বৈত-রাষ্ট্র সমাধানসহ অন্যান্য আন্তর্জাতিক নীতির পরিপূর্ণ বাস্তবায়ন ঘটাতে হবে”।


ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষা বিষয়ক কমিটি গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায় যাতে দখলদার অপশক্তিকে আরও চাপ প্রয়োগ করে সে বিষয়ে এই কমিটিকে আরও কার্যকর ভ‚মিকা রাখতে হবে”।
তিনি চলতি মাসের ২৯ নভেম্বর ‘ফিলিস্তিনি জনগণের সাথে একাত্ত¡তা ঘোষণার আন্তর্জাতিক দিবস’ এবং আগামী বছর ‘ফিলিস্তিনি উদ্বাস্তুদের স্বদেশ থেকে উৎখাতের ৭০ বছর পূর্তি’ উপলক্ষে এই কমিটি গৃহীত কর্মসূচিকে স্বাগত জানান।