চাঁপাইনবাবগঞ্জে বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ আটক

82
gb

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা থেকে প্রায় ৪ ফুট দৈর্ঘ্যর একটি মারাত্মক বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ আটক করেছে একটি কৃষি খামার কর্মীরা। গত বুধবার (৬’নভেম্বর) দুপুরে ঝিলিম ইউনিয়নের জামতলা এলাকায় অবস্থিত মনামিনা কৃষি খামার কর্মীরা সাপটিকে দেখতে পেয়ে হত্যা না করে কৌশলে বস্তায় ভরে আটক করে।
পরে কৃষি ফার্মের মালিক মতিউর রহমান বিষয়টি স্থানীয় পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য নেচার,চাঁপাইনবাবগঞ্জের সদস্যদের জানান। সেভ দ্য নেচার ঘটনাটি বন বিভাগের অনুমতিতে পরিচালিত রাজশাহীর ¯েœক রেসকিউ এন্ড কনজারভেশন সেন্টারকে জানায়। খবর পেয়ে ওই সেন্টার পরিচালক বোরহান বিশ্বাস রুমন সন্ধ্যায় একটি দল নিয়ে ঘটনাস্থলে পৌঁছান। এরপর তাদের নিকট সাপটি হস্তান্তর করে কৃষি খামার ও সেভ দ্য নেচার কর্মীরা।
সেভ দ্য নেচারের প্রধান সমন্বয়কারী রবিউল হাসান ডলার জানান,রাসেল ভাইপার সাপটি বাংলাদেশে অতি বিপন্ন প্রজাতির ও পরিবেশের অংশ হলেও হলেও মারাত্মক বিষধর বলে এটি হুমকিস্বরুপ। ফলে বনাঞ্চলে এটি অবমুক্ত করা হয়নি। রাজশাহীর ¯েœক রেসকিউ এন্ড কনজারভেশন সেন্টার সাপটি গবেষণার কাজে ব্যবহার করবে বলে জানিয়েছে। তিনি আরও বলেন,এই এলাকায় এই প্রজাতির সাপ আরও রয়েছে বলে জানিয়েছে কৃষি শ্রমিকরা। এছাড়া তাদের নিকট খবর রয়েছে যে,এই সাপ সদর উপজেলার বাবুডাইং বনাঞ্চল সহ বরেন্দ্র এলাকায় মাঝে মাঝে দেখা যায়। ###