ফ্রান্সের সম্মাননা নাগরিকত্ব পেলেন শান্তিতে নোবেলজয়ী ডঃ মোহাম্মদ ইউনুস

375
gb
আবু তাহির , ফ্রান্স ||
ফ্রান্সের সম্মাননা নাগরিকত্ব পেলেন শান্তিতে নোবেলজয়ী ডঃ মোহাম্মদ ইউনুস । সোমবার সকালে প্যারিসে এক জমকালো অনুষ্ঠানে প্যারিসের  মেয়র ডঃ ইউনূসের হাতে এ সম্মাননা সনদ তুলে দেন । এসময় প্যারিসের মেয়র হিদালগো বিশ্ব অর্থনীতি ও সামাজিকতায়  ডঃ ইউনূসের অবদান ও বিশেষ করে ২০২৪ সালে ফ্রান্সে অলিম্পিক আয়োজনে ডঃ  ইউনুস এর গুরুত্বপূর্ণ সহযোগিতার কথা তুলে ধরেন । ডঃ ইউনুস এসময় ফ্রান্স সরকার এর প্রতি সম্মাননা প্রদানের জন্য কৃতজ্ঞতা জানান ।
প্যারিসের সিটি ইউনিভার্সিটিতে দু দিন ব্যাপী গ্লোবাল সোশ্যাল বিজনেস সামিট ২০১৭ এর উদ্ভোধনি অনুষ্ঠানে জার্মান ক্রিয়েটিভ ল্যাব এর  সিইও হান্স রেইজ এর উপস্থাপনায় এসময় বক্তব্য রাখেন নোবেল বিজয়ী ডঃ মোহাম্মদ ইউনুস ,স্পেনের রানী সোফিয়া , লুক্সেমবার্গ এর গ্র্যান্ড ক্রিস পিলিপি মাজারস , প্যারিসের ডেপুটি মেয়র আনাতোলি গুল সহ বিশ্বের বিভিন্ন দেশের হাজারো ব্যবসায়ী নেতৃবৃন্দ ও বিভিন্ন  দেশের কুটনিবিদিগন উপস্থিত ছিলেন।
দারিদ্র্য নিরসন, স্বাস্থ্যসেবার উন্নয়ন ও পরিবেশের মতো বৈশ্বিক বিষয়গুলোতে ভূমিকা রাখার জন্য অনুষ্ঠানে প্রত্যেক বক্তাই মুহাম্মদ ইউনূস এর প্রশংসা করেন।  ইউনূস দারিদ্র্য নিরসনে একজন অসাধারণ অনুঘটক। তিনি একজন অসাধারণ ব্যক্তিত্ব, যিনি মানুষের প্রকৃতির শুভ দিকটির সংজ্ঞায়নে অনেক অবদান রেখেছেন বলেন বক্তারা।
এসময় ডঃ ইউনুস রোহিঙ্গা সমস্যা সহ বিশ্বের সকল অর্থনৈতিক ও সামাজিক সমস্যায় আন্তরিকতার উপর গুরুত্ব দেন।তাঁর বক্তব্যে বিশ্বের  বিত্তশালী ব্যক্তিদের সামাজিক ব্যবসায় অংশ নেওয়ার আমন্ত্রণ জানান।