হজ্ব করেও কর্মকর্তাদের স্বভাব পরিবর্তন হয় না: এনবিআর চেয়ারম্যান

175

মো:নাসির, বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪ ||

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আমি অফিসারদের সঙ্গে যখন কথা বলি তখন বলি- আপনারা ব্যবসায়ীদের বাধ্য করে তাদের কাছ থেকে যেটা নেন, সেটা চুরি, সেটা ময়লা খাবার।

‘এখন হজের মৌসুম হওয়ায় অনেকে হজ করতে যায়। এনবিআরে কিন্তু কম লোক না। হজের মৌসুমে ছুটি দিতে ব্যস্ত থাকতে হয়। এখন যদি হজের পরে স্বভাব পরিবর্তন না হয়, তাহলে কি লাভ এটা করে?’ রাজধানীর সিরডাপ মিলনায়নের এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। নতুন ভ্যাট আইনের ওপর সচেতনতামূলক কর্মশালার আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। ব্যবসায়ীদের প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, ট্যাক্স-ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতে অগ্রিম আয়কর ও ভ্যাট আদায় করা হয়। অনেক ব্যবসায়ী আমদানির সময় অগ্রিম ট্যাক্স-ভ্যাট দিলেও রিটার্ন জমা দেয় না। কিন্তু রিটার্ন জমা দিলে সে অগ্রিম শোধ করা রাজস্ব ফেরত পেতে পারে।

তিনি বলেন, অনেক আগে থেকেই বলা হচ্ছে, প্যাকেজ ভ্যাট থাকবে না। এখন এটা নিয়ে ব্যবসায়ীদের আপত্তি থাকার কথা নয়। তাছাড়া ছোট ব্যবসায়ীদের জন্য ৪ শতাংশ টার্নওভার ট্যাক্স করা হয়েছে।

তিনি আরও বলেন, রাস্তায় ট্রাক ধরতে এনবিআর থেকে পুলিশকে যানবাহন তল্লাশি করার নির্দেশনা দেয়া হয়নি। তবে ভ্যাট চালান ছাড়া পণ্যবোঝাই ট্রাক চলাচল করলে পুলিশ তল্লাশি করতে পারে, সেটা অস্বীকার করা যাবে না।

এ সময় ব্যবসায়ীদের হয়রানি করলে সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন এনবিআর চেয়ারম্যান।

এদিকে নতুন ভ্যাট আইন সম্পর্কে এখনও ধোঁয়াশা কাটেনি। নানা জিজ্ঞাসা ঘুরপাক খাচ্ছে ব্যবসায়ীদের মনে। তবে সহজে ও হয়রানিমুক্তভাবে ভ্যাট পরিশোধ করতে চান ব্যবসায়ীরা। এ জন্য কলসেন্টার ও রাজস্ব পরিশোধে অ্যাপস চালুসহ জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।