চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোষ্ট উন্নয়নে বিজিবি’র প্রস্তাব সোনামসজিদ সীমান্তে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক

72

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাববগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ সীমান্তের বিপরীতে ভারতের অভ্যন্তরে ২৪’বিএসএফ ব্যাটালিয়নের মাহাদিপুর ক্যাম্প এলাকায় বিজিবি ও বিএসএফ’র মধ্যে  ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯’জুন) সকাল সাড়ে ১০টা হতে দুপুর দেড়টা পর্যন্ত বিএসএফ’র আহ্বানে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ পক্ষে একজন স্টাফ অফিসারসহ ১৬ সদস্যের দলের নেতৃত্ত দেন চাঁপাইনবাবগঞ্জে ৫৯’বিজিবি ব্যাটারিয়ন (রহনপুর) অধিনায়ক লে.কর্নেল  মাহমুদুল হাসান। অপরদিকে ১৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ত দেন ২৪’বিএসএফ ব্যাটালিয়ন কমান্ড্যান্ট অনিল কুমার হটকার।
বৈঠকে বিজিবি অধিনায়ক সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোষ্ট (আইসিপি) উন্নয়ন ও যাত্রী সাধারনের যাতায়াতের সুবিধার্থে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণের ব্যাপারে প্রস্তাব উত্থাপন করেন। বিএসএফ কমান্ড্যান্ট বিষয়টি বিবেচনা করে পরে জানানো হবে বলে আশ্বাস দেন।
বৈঠকের আলোচনায় সীমান্তে বসবাসরত নিরীহ অধিবাসীদের উপর ভবিষ্যতে গুলিবর্ষণ ও নির্যাতণ না করা,অস্ত্র,বিস্ফোরক ও মাদকসহ বিভিন্ন পণ্যের চোরাচালান ও পাচার প্রতিরোধ করা,নিñিদ্র সীমান্ত নিাপত্তা,যৌথ টহল ইত্যাদি বিষয় গুরুত্ব পায়।
সৌহার্দ্যপূর্ণ পরিবশে অনুষ্ঠিত বৈঠকে দুপক্ষ সীমান্তে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখা  ও উদ্ভুত যে কোন সমস্যা সীমান্ত চূক্তির আলোকে যোগাযোগের মাধ্যমে দ্রুত সমাধানের ব্যাপারে একমত হন।        ###