নাস্তিকের আস্তিক প্রীতি

2,638
gb

ছায়েদুল ইসলাম খালেদ ||

বেশ কিছু দিন আগের কথা লন্ডন শহরের একটি মসজিদে প্রতি শুক্রবার জুমার নামাজ পড়তে যেতাম এবং মসজিদটির প্রবেশ পথে ছিল একটি ফুল বিক্রেতার স্টল । প্রতি শুক্রবার জুমার নামাজের সময় উপচে পড়া মুসল্লিদের জন্য রাস্তায় নামাজ আদায় করতে হতো ( যদিও সেটা অনুমোদিত নয়) । নন মুসলিম স্টল মালিক সব সময় কাডবোড এবং বৃষ্টির দিনে ছাতা বা প্লাস্টিক সরবরাহ করতেন । যেহেতু মসজিদের সামনে রাস্তায় নামাজের পড়ার কোন অনুমতি ছিলো না তাই তিনি খেয়াল রাখতেন – যেন মুসল্লিরা নিরাপদে নামাজ আদায় করতে পারে ।

একদিন প্রচন্ড ঠান্ডার মধ্য জুমার নামাজে দাঁড়াই আর ঠিক তখন অল্প অল্প বৃষ্টি শুরু হয় এবং ততক্ষন তিনি একটি বড় ছাতাট আমাদের মাথার উপর ধরেন যাতে আমরা ভিজে না যাই । নামাজ শেষে তাকে কৃতজ্ঞতা জানাই । এর পর মানুষটির সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হতো এক দিন সে নিজে থেকে বললো সে কোন ধর্ম কর্ম বিশ্বাস করেনা ইত্যাদি ..ইত্যাদি । আমি ঐ মানুষটাকে প্রশ্ন করেছিলাম তাহলে তুমি কেন ধর্মীয় কাজে সহযোগিতা করছো ? সে বললো (১) আমি বিশ্বাস করি না তার মানে নয় অন্যকে বাঁধা দিবো (২) মানবিকতা – কারণ আমার সামনে কেউ কষঠ করবে তা অমি চাইনি ।

লন্ডনে ঐতিহাসিক Trafelgar Square এর পাশেই আমার অফিস হওয়ায় এই মানুষটিকে দেখেছি যুদ্ধ বিরুধী অনেক সমাবেশে ।

আজ অনেক দিন হয় ঐ মানুষটিকে দেখছিনা – আজ লন্ডনের আকাশটা মেঘলা হয়তো বৃষ্টি হতেও পারে তাই মনে পডছে “আস্তিক প্রীতি সেই নাস্তিক” মানব সন্তানের কথা ।