১৮ মিলিয়ন জনসংখ্যার জম্মু কাশ্মিরে মাত্র কয়েক হাজার মানুষ ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে সাম্প্রদায়িক সম্পৃতি বিনষ্ট করতে চাইছে –সাজ্জাদ রাজা

189
gb

লন্ডন ||

জম্মু কাশ্মিরের মানুষ জন্মগত ভাবেই স্যাকুলারিজমে বিশ্বাসী আর এ কারণেই কাশ্মিরের হিন্দু-বৌদ্ধ খৃষ্টান, মুসলিম ও শিখ ধর্মের অনুসারীরা সাম্প্রদায়িক সম্পৃতির মাঝে বসবাস করে আসছে। ১৮ মিলিয়ন জনসংখ্যার এই অ লে মাত্র কয়েক হাজার মানুষ ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে হাজার হাজার বছরের সাম্প্রদায়িক সম্পৃতিকে বিনষ্ট করতে চাইছে। এমন্তব্য জম্মু কাশ্মির ন্যাপ (জেকেন্যাপ) ইউকে‘র প্রেসিডেন্ট সাজ্জাদ রাজার। ২৩ এপ্রিল মঙ্গলবার সাউথ ওয়েষ্ট লন্ডনের ২১৫ আপার টুটিং রোডের আল মিরাজ রেষ্টুরেন্টে লন্ডন সময় দুপুরে জেকে ন্যাপ লন্ডন ইউনিটের অভিষেক অনুষ্টানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাজ্জাদ রাজা বলেন আমরা শান্তি-গণতন্ত্র এবং স্যাকুলারিজমে বিশ্মাসী। যুগ যুগ ধরে চলে আসা আমাদের সাম্প্রদায়িক সম্পৃতির বন্ধনকে অটুট রাখতে আমরা কাজ করছি ।

লন্ডন ইউনিটের সেক্রেটারী সাঈম মঞ্জুর খানের স ালনায় অনুষ্ঠিত অভিষেক অনুষ্টানে অথিতি হিসেবে উপস্থিত ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির কেন্দ্রীয় সদস্য সাংবাদিক মানবাধিকার কর্মি আনসার আহমেদ উল্লাহ, ইন্টারন্যাশনাল ওয়ার ক্রাইস ষ্টেইজের প্রেসিডেন্ট সাংবাদিক মতিয়ার চৌধুরী। অভিষেক অনুষ্টানে ইউকে জেকে ন্যাপের পক্ষ থেকে বক্তব্য রাখেন ইউকে জেকে ন্যাপের জেনারেল সেক্রেটারী সাজিয়া জিডি, গজনফর খান ডেপুটি অর্গেনাইজার ইউকে জেকে ন্যাপ, মাহতাব শাকিব প্রেসিডেন্ট লন্ডন ইউনিট, সাইম মনজুর খান সেক্রেটারী লন্ডন ইউনিট, সামিনা রাজা, আলতাফ গোহালবীর, রাজা দিলবর, সাদিয়া হাদি।
অথিতি আনসার আহমেদ উল্লাহ তার বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে বলেন, ১৯৭১ সালে পাকবাহিনী ধর্মের নামে বাংলাদেশে গণহত্যা চালিয়েছিল, হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্যাকুলারিজমের মাধ্যমে বাংলার মানুষকে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছিলেন, তার আদর্শ ছিল সকল মানুষের সমান অধিকার। বাংলার মানুষ সবসময় সামাপ্রদায়িক সম্পৃতিতে বিশ্বাসী।
সাংবাদিক মতিয়ার চৌধুরী বলেন ১৯৪৭ সালে ভারত বিভক্তির মাধ্যমে এঅ লে ধর্মের নামে অশান্তির যাত্রা শুরু হয়। এর আগে উপমহাদেশের মানুষ কোনদিন ধর্মনিয়ে রাজনীতি করেনি। তিনি বলেন এক শ্রেণীর মানুষ ধর্মকে পূজি করে নিজেদের স্বার্থ হাসিল করতে চায় প্রতিটি দেশে ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের রুখে দাড়াতে হবে। মতিয়ার চৌধুরী আরো বলেন বিশ্বে একমাত্র দেশ যেখানে রাষ্ট্রীয় ভাবে উগ্রবাদের লালন করা হয় সেই দেশটির নাম হচ্ছে পাকিস্তান, পাকিস্থান থেকে উপমহাদেশ তথা বিশ্বব্যাপী ধর্মীয় উগ্রবাদের বিস্তিতি ঘটেছে। অনুষ্টানে নবগঠিত ইউনিটের সদস্যদের শপথ বাক্য পাঠ করান সাজ্জাদ রাজা, অনুষ্টানে সম্প্রতি শ্রীলংকাং জঙ্গি হামলায় নিহতদের স্মরণে একমিনিট নীরবতা পালন করা হয়।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More