সন্ত্রাসে মদদ থামাতে পাকিস্তানে দুই উপদেষ্টাকে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

301

ফের সন্ত্রাসবাদ প্রশ্নে পাকিস্তানকে কড়া বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। সন্ত্রাসবাদে মদদ দেওয়া বন্ধ করার নির্দেশ নিয়ে চলতি মাসের শেষে পাকিস্তান যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দুই সামরিক উপদেষ্টা। পাকিস্তান যে ভাবে দীর্ঘদিন ধরে সন্ত্রাসবাদীদের আশ্রয় দিয়ে চলেছে তা আর বরদাস্ত করা হবে না বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিছুদিন আগেই ইসলামাবাদকে ‘সন্ত্রাসবাদীদের স্বর্গ’ বলে কটাক্ষ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার সেই প্রশ্নে আরও কড়া বার্তা দিতে পাকিস্তান যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে মদদ দেওয়া পাকিস্তানকে যে বন্ধ করতেই হবে সে বিষয়েই কড়া বার্তা দিতে এই মার্কিন কর্মকর্তাদের পাকিস্তান যাত্রা।

তালিবান এবং অন্যান্য ইসলামি সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে সাহায্য করা নিয়ে পাকিস্তানের ওপর দীর্ঘদিন ধরেই তিতিবিরক্ত আমেরিকা। ২০১১-তে বারাক ওবামার সময় পাক প্রশাসনকে কিছু না জানিয়েই সে দেশে ঢুকে তালিবানদের সহায়ক আল কায়দার নেতা ওসামাকে কম্যান্ডো পাঠিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর পাকিস্তানের প্রতি বার্তা আরও কড়া হয়েছে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্য নিয়ে পাকিস্তান যেভাবে ইসলামি সন্ত্রাসবাদীদের আশ্রয় দিচ্ছে, তা বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন ট্রাম্প।

তবে এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী খ্বাজা আসিফ।