সৌদি আরবে প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয় সংস্কৃতি মেলায় বাংলাদেশ

36

সৌদি আরবের রাজধানী রিয়াদে সম্প্রতি বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে ৫ম আন্তর্জাতিক সংস্কৃতি মেলা অনুষ্ঠিত হয়েছে। ‘সবার জন্য সৌদি আরব, সবাই সৌদি আরবের জন্য’ এ শ্লোগানে একদিনের এ মেলায় বাংলাদেশ সহ ২১টি দেশের ছাত্ররা তাদের নিজ নিজ দেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরেন।

মেলাকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেখা যায় নতুন রূপ। বিকেল থেকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বাড়তে থাকে দর্শনার্থীদের ভীড়। আর সে ভীড়ের মাঝে ফুটে উঠেছিল বাংলাদেশি শিক্ষার্থীদের দেয়া লাল সবুজের স্টল। বর্ণমালা দিয়ে সাজানো স্টলে ফুটিয়ে তোলার চেষ্টা ছিল বাংলাদেশের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য। স্টলের সামনে ছিল গ্রাম বাংলার ঐতিহ্য পালকি ও রিক্সা । পাশেই এল ই ডি টিভির মাধ্যমে প্রদর্শিত হয় বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা ও স্থানের প্রামাণচিত্র। স্টলের সামনের সারি সারি করে সাজিয়ে রাখা হয়েছিল বাঙালির ঐতিহ্যবাহী বাহারী রকমের পিঠা-পুলি, জাতীয় মাছ, জাতীয় ফল থেকে শুরু করে বাংলাদেশের নানান সুস্বাদু খাবার।

স্থানীয় সময় রাত ৮:২০ মিনিটে থেকে মূল মঞ্চে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশের ছাত্রদের পরিবেশনায় তুলে ধরা হয় দেশীয় সাংস্কৃতিক ঐতিহ্য।

ছাত্রদের উৎসাহ দেয়ার লক্ষে মেলা প্রাঙ্গণে উপস্হিত হন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, প্রেস উইং সচিব ফখরুল ইসলাম এবং রিয়াদে বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দিনব্যাপি মেলার উদ্বোধন করেন, বিশ্ববিদ্যালয়ের রেক্টর ডক্টর আহমদ ইয়ামানী।

মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More