বাংলাদেশ মানবতায় বিশ্বাস করে: প্রধানমন্ত্রী

5,144
gb

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার জেরে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয়ের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের জনগণ সবসময় মানবতায় বিশ্বাস করে। মানবিক দিক বিবেচনা করে মিয়ানমার ছেড়ে চলে আসতে বাধ্য হওয়া লোকজনকে আশ্রয় দেওয়া হয়েছে।

তাদের থাকার জন্য আশ্রয় কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। যুক্তরাজ্য ও ইউরোপীয় অন্যান্য দেশের আওয়ামী লীগের নেতাদের সঙ্গে শেখ হাসিনা মতবিনিময়ে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে আমরা বাঙালি জাতি যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছি। ফলে কোনো সমস্যা দেখা দিলে কখনও ভয় পাই না। তিনি বলেন, বাংলাদেশ কখনও কোনো সমস্যা দেখে ভয় পায় না এবং মিয়ানমার থেকে নির্মমভাবে তাড়িয়ে দেওয়া লাখ লাখ লোক বাংলাদেশে চলে আসার পরেও এদেশ এগিয়ে যাবে। সরকার বরং রোহিঙ্গা সমস্যা মোকাবেলা করার মাধ্যমে আরও এগিয়ে যেতে চায় বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

বলেন, মিয়ানমারের একজন সিনিয়র প্রতিনিধির সাম্প্রতিক ঢাকা সফরের মাধ্যমে এ সংকট সমাধানে নেপিদোর সঙ্গে আলোচনা শুরু হয়েছে। তবে বাংলাদেশের জনগণ সবসময় মানবতায় বিশ্বাস করে। মানবিক দিক বিবেচনা করে মিয়ানমার ছেড়ে চলে আসতে বাধ্য হওয়া এসব লোকজনকে আশ্রয় দিতে আশ্রয় কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

মতবিনিময়ের বরাতে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব কথা জানান।