ভোটের লড়াই ২৮ ফেব্রুয়ারি

কিশোরগঞ্জ-১ ও ঢাকা দুই সিটির তফসিল

ঢাকা উত্তর-দক্ষিণের সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ড ও কিশোরগঞ্জ-১ আসনের ভোট একই দিনে * আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ * সংসদের সংরক্ষিত নারী আসনের তফসিল ৩ ফেব্রুয়ারি

50

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচন আগামী ২৮ ফেব্রুয়ারি। একই দিন সম্প্রসারিত ঢাকা উত্তর সিটির ১৮টি ওয়ার্ড ও দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে সাধারণ এবং ১২টি সংরক্ষিত নারী ওয়ার্ডেও ভোট হবে।

একই দিন অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনের নির্বাচন। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়। এ ছাড়া পটুয়াখালী ও বরগুনার আমতলী পৌরসভা এবং দেশের ১১টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি।

মঙ্গলবার এসব নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। একই দিন আরও কয়েকটি পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন হবে।

এসব ক্ষেত্রে ভোটের দিন ঠিক রাখা হলেও মনোনয়নপত্র দাখিলসহ অন্যান্য তারিখে ভিন্নতা রয়েছে। একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে তফসিল ঘোষণার তারিখ ১৭ ফেব্রুয়ারি থেকে এগিয়ে ৩ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর সিটির মেয়র ও কাউন্সিলর এবং দক্ষিণ সিটির কাউন্সিলর, সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পদে দাখিলের শেষ তারিখ ৩০ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ফেব্রুয়ারি। মঙ্গলবার কমিশনের ৪৩তম সভায় এ তফসিল অনুমোদন করা হয়।

পরে এক প্রেস ব্রিফিংয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান। তিনি বলেন, সৈয়দ আশরাফুল ইসলাম একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হলেও তিনি শপথ নেয়ার আগে মৃত্যুবরণ করেছেন।

এ আসনে ফ্রেশ (সাধারণ নির্বাচন) অনুষ্ঠিত হবে। সাধারণ নির্বাচনের মতো নিয়মেই আগ্রহীদের মনোনয়নপত্র দাখিল করতে হবে। এ আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ৩ ফেব্রুয়ারি, প্রত্যাহার ১০ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ২৮ ফেব্রুয়ারি।

এছাড়া সারা দেশের উপজেলা পরিষদগুলোতে পাঁচ ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ৬৯টি উপজেলায় আগামী ৮ বা ৯ মার্চ ভোটগ্রহণের সম্ভাব্য দিন নির্ধারণ করা হয়েছে। একই মাসের ভিন্ন তারিখে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের ভোটের দিন ধার্য করা হয়েছে।

আগামী ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় এসব নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে। বাকি উপজেলাগুলোতে রোজার পর ভোটগ্রহণের পরিকল্পনা করছে কমিশন।

এদিকে মার্চে ঢাকার দুই সিটিতে ভোটের দিন নির্ধারণ করায় একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে তফসিল ঘোষণার দিন তারিখ ১৭ থেকে এগিয়ে ৩ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে কমিশন।

ঢাকা উত্তর সিটির মেয়র পদ এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হবে। যদিও এই নির্বাচন কমিশনের অধীনে আর কোনো নির্বাচনে বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্ট অংশ নেবে না বলে জানিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মে মাসে সব উপজেলা পরিষদের মেয়াদ শেষ হয়ে যাবে। এর আগে নির্বাচন করতে হবে। স্থানীয় সরকার পর্যায়ের এ নির্বাচনে কোনো দল এলো কী, এলো না তা বিবেচ্য বিষয় নয়।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে মঙ্গলবার বিকালে কমিশনের ৪৩তম এ সভা অনুষ্ঠিত হয়। তিন ঘণ্টাব্যাপী এ বৈঠকে অন্যান্য আলোচনার মধ্যে ১ মার্চ জাতীয় ভোটার দিবস উদযাপন, বিভিন্ন সাধারণ ও উপনির্বাচন নিয়ে আলোচনা হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে এ পদটি শূন্য ঘোষণা করা হয়। এছাড়া ঢাকা উত্তর সিটির সঙ্গে ১৮টি ও দক্ষিণ সিটির সঙ্গে ১৮টি মোট ৩৬টি সম্প্রসারিত ওয়ার্ডের তফসিল গত বছরের ৯ জানুয়ারি ঘোষণা করেছিল ইসি।

পরে পৃথক দুুটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের আদেশে গত বছরের ১৭ ও ১৮ জানুয়ারি এ দুই সিটির নির্বাচন স্থগিত করে কমিশন। গত ১৬ জানুয়ারি উচ্চ আদালত রিট দুটি খারিজ করে দেন। এর পরই তফসিল ঘোষণা করল ইসি।

বর্তমান পরিষদের মেয়াদ পর্যন্ত থাকবেন ঢাকা সিটির জনপ্রতিনিধিরা : সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ প্রসঙ্গে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বর্তমান পরিষদের মেয়াদ যত দিন থাকবে, নতুন নির্বাচিতদের মেয়াদ তত দিন হবে। নির্বাচন নিয়ে আইনগত জটিলতার শঙ্কা আছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হাইকোর্টের আদেশ পর্যালোচনা করেছি।

আদালত রিট সরাসরি খারিজ করেছেন। এখন কেউ যদি রিট করেন এবং আদালত কোনো রায় দিলে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এর আগে মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার দু’দিন আগে নির্বাচন স্থগিত হয়েছিল। আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছিলেন, প্রার্থী হতে চাইলে তাদের আবারও মনোনয়নপত্র দাখিল করতে হবে। এ ক্ষেত্রে আগে জমা দেয়া জামানত তারা ফেরত নিতে পারেন।

জানা গেছে, ঢাকার দুই সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সম্প্রসারিত ওয়ার্ডগুলোর নির্বাচনে ইসির যুগ্ম-সচিব মো. আবুল কাশেম ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোর জন্য ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দীন মণ্ডলকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। এর আগেও তাদের দু’জনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছিল।

এদিকে বৈঠকের কার্যপত্রে দেখা গেছে, জাতীয় সংসদ নির্বাচনের জন্য যে ভোটার তালিকা ও ভোটকেন্দ্রের তালিকা তৈরি করা হয়েছে, ঢাকা সিটি নির্বাচনে ওই তালিকা ব্যবহার করা হবে। তবে নতুন ভোটার অন্তর্ভুক্ত হলে তা সম্পূরক তালিকায় যুক্ত হবে।

পাঁচ ধাপে উপজেলা নির্বাচন : বৈঠক সূত্রে জানা গেছে, পাঁচ ধাপে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কয়েকটি জেলার ৬৯টি উপজেলায় নির্বাচন হবে আগামী ৮ বা ৯ মার্চ। জেলাগুলো হচ্ছে- পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, জামালপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ ও হবিগঞ্জ।

দ্বিতীয় ধাপের উপজেলাগুলোতে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাকি উপজেলাগুলোতে রোজার ঈদের পর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আগামী ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় এসব উপজেলা নির্বাচনের তফসিল নির্ধারণ করা হবে। দ্বিতীয় ধাপে রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগের ১৬টি জেলার ১২৫টি উপজেলা, তৃতীয় ধাপে খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ১৭ জেলার ১১১টি এবং চতুর্থ ধাপে বরিশাল, ঢাকা, চট্টগ্রাম বিভাগের ২৪ জেলার ১৫৯টি উপজেলার ভোটগ্রহণের প্রস্তাব করা হয়েছে কার্যপত্রে। তবে এ বিষয়টি কমিশনের পরবর্তী সভায় চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

অন্যান্য নির্বাচন : ইসি সচিব জানিয়েছেন, পটুয়াখালী পৌরসভা, বরগুনার আমতলী পৌরসভা এবং ১১টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ৩ ফেব্রুয়ারি, প্রত্যাহার ১০ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ২৮ ফেব্রুয়ারি। একই দিনে আরও কয়েকটি পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদের বিভিন্ন উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ : কিশোরগঞ্জ-১ আসনের উপনির্বাচন এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি), তিনটি পৌরসভা ও ৩০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের ফরম সংগ্রহের আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। মঙ্গলবার সন্ধ্যায় দলটির দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, জাতীয় আসন ১৬২, কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর) উপনির্বাচন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, তিনটি পৌরসভা ও ৩০ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা আজ থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবেন। এ কার্যক্রম চলবে শুক্রবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করা যাবে। মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ সময় ২৫ জানুয়ারি বিকাল ৫টা।

একই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের একটি প্যানেল তৈরির জন্য ওয়ার্ড আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্যদের নিয়ে সভা করবে। সভায় আলাপ-আলোচনার মাধ্যমে কমপক্ষে তিনজনের একটি প্যানেল সুপারিশ করবে।

প্যানেলটি মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরে প্রার্থীদের যোগ্যতা, নেতৃত্বের গুণাবলি ও জনপ্রিয়তা ইত্যাদি বিষয় উল্লেখ করে কমপক্ষে তিনজনের সুপারিশ আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে আগামী ২৫ জানুয়ারি মধ্যে পাঠাবে।

সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলার নির্বাচনে (৩টি ওয়ার্ড নিয়ে একটি সংরক্ষিত মহিলা আসন) একই নিয়ম প্রযোজ্য বলেও এতে উল্লেখ করা হয়।

মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More