লন্ডন বাংলা প্রেসক্লাব নির্বাচনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে আগামীকাল সোমবার

146
gb
মো. রহমত আলী সম্পাদক দর্পণ ম্যাগাজিন।|
গত ৯ জানুয়ারী লন্ডন বাংলা প্রেসক্লাবের নমিনেশনপত্র জমা দেয়া হয়েছে। এরপর বাছাই ও প্রত্যাহার শেষে আগামীকাল ১৪ জানুয়ারী সোমবার চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২৭ জানুয়ারী রোববার নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন এজিএম শুরু হবে দুপুর ১২টা থেকে আর ভোট গ্রহণ শুরু হবে ২টা ৩০ মিনিট থেকে। নির্বাচন ও এজিএম অনুষ্ঠিত হবে ইস্ট লন্ডনের ওয়েস্ট হামের ইম্প্রেশন ইভেন্ট হলে।
লন্ডন বাংলা প্রেসক্লাবের কয়েক প্রকারের মেম্বারশীপ রয়েছে। তার মধ্যে কেবলমাত্র ফুল মেম্বারশিপ যাদের আছে তারাই ভোট দিতে পারবেন। আর প্রার্থী হতে হলে তাদের ফুল মেম্বারসহ আরো যে সমস্ত যোগ্যতার প্রয়োজন পড়ে তা হচ্ছে, প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, জেনারেল সেক্রেটারী ও ট্রেজারার পদে এ ক্লাবে তার মেম্বারশীপ একাধারে তিন মেয়াদ অর্থাৎ একনাগাড়ে ৬ বছর থাকতে হবে। অন্যান্য সকল পদে তাকে এক নাগাড়ে দুই মেয়াদ অর্থাৎ ৪ বছর থাকতে হবে। এ বাধ্যকতার কারণে প্রাথমিকভাবে ফুল মেম্বারশীপ থাকলেও অনেকে প্রার্থী হতে পারেন না। অথবা প্রার্থী হলেও তার নমিনেশনপত্র বাতিল হয়ে যায়। এবারও এর কবলে পড়ে কেউ কেউ নমিনেশন দাখিলের পর ছিটকে পড়তে পারেন।
এদিকে অনেকে বিভিন্ন পদের ব্যাপারে সচ্ছ ধারণা নিতে সক্ষম হন না। কারণ এগুলির আধুনিকায়ন করা হয়েছে। যেমন প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারী পদগুলি আগের মতই রয়েছে। তবে ‘ট্রেজারারকে’ ‘ট্রেজারী সেক্রেটারী’ নামকরণ করা হয়েছে। তা ছাড়া ‘এসিস্টেন্ট সেক্রেটারীকে’ ‘পার্টনারশীপ এন্ড নেটওয়ার্কিং রিলেশনশিপ সেক্রেটারী’, ‘অর্গেনাইজিং সেক্রেটারীকে ‘ট্রেণিং সেক্রেটারী’, ‘পাবলিসিটি এন্ড পাবলিকেশন সেক্রেটারীকে কমিউেিনকেশন সেক্রেটারী’, ‘ইনফরমেশন সেক্রেটারীকে ইনফরমেশন এন্ড টেকনোলজি সেক্রেটারী’, ‘ওয়েলফেয়ার এন্ড এন্টারটেইনমেন্ট সেক্রেটারীকে’ ‘ইভেন্টস সেক্রেটারী’ এবং অন্যান্য আরো বিভিন্ন পদের স্থলে শুধুমাত্র ‘ইসি মেম্বার’ করা হয়েছে। অর্থাৎ বিভিন্ন পদে রয়েছেন ৯জন এবং ইসি মেম্বারে রয়েছেন ৬জন। এ মোট ১৫ জনের সমন্বয়ে নির্বাচিত হবে নির্বাহী কমিটি।
এখানে উল্লেখ করা প্রয়োজন যে, ভোটারগণ প্রত্যেক পদের জন্য একটি করে ভোট ও ইসি মেম্বারের জন্য একসাথে ৬টি ভোট প্রদান করতে পারবেন।
এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে রয়েছেন, জনাব বজলুর রশিদ এমবিই, কমিশনার হিসাবে রয়েছেন, ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া ও জনাব আজিজ চৌধুরী। জনাব বজলুর রশীদ এমবিই গতবারও এ দায়িত্ব পালন করেন।
gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More