মঙ্গলবার থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু

9,210

সাপ্তাহিক ছুটি, বাংলাদেশ সরকারের ঘোষিত ছুটি এবং কোর্টের অবকাশের কারণে দীর্ঘ ৩৯ দিন পর আগামীকাল মঙ্গলবার থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু হবে। গত ২৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ ছিল।

তবে এ সময়ে জরুরি মামলাসংক্রান্ত শুনানি ও নিস্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়।

আগামীকাল মঙ্গলবার থেকে যথারীতি খুলবে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতে নিয়মিত বিচার কার্যক্রম শুরু হবে। দীর্ঘ অবকাশে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার ও দিন নির্ধারণ করে দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দেন। এসব বেঞ্চে অবকাশে জরুরি মামলাসংক্রান্ত বিষয় শুনানি ও নিষ্পত্তি হয়েছে।

অবকাশকালীন আপিল বিভাগে জরুরি মামলার বিষয়ে শুনানি ও নিষ্পত্তির জন্য বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে বিচার কার্যক্রম পরিচালনার জন্য মনোনীত করেন প্রধান বিচারপতি। আপিল বিভাগে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন গত ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১১ সেপ্টেম্বর থেকে গত ২০ সেপ্টেম্বর এবং ২৬ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে চেম্বার কোর্টে মামলার শুনানি ও নিষ্পত্তি করা হয়।