ভারত-পাকিস্তান সম্পর্কের উন্নতির ব্যাপারে এবার মুখ খুললেন ভারতীয় সেনাপ্রধান

240
gb

জিবি নিউজ24 ডেস্ক //

ভারত-পাকিস্তান সম্পর্কের উন্নতির ব্যাপারে এবার মুখ খুললেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। ভারতের পুনেতে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির একটি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিপিন বলেন, ভারতের সঙ্গে ভালো সম্পর্ক চাইলে পাকিস্তানকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হতে হবে। সন্ত্রাস বিরোধী লড়াইয়ে কার্যকরী ভূমিকা না পালন করলে ভারতের পক্ষ থেকে পাকিস্তানের কোনো আবেদনে সাড়া দেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দেন তিনি।

বেশ কিছুদিন ধরেই ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক তৈরিতে নিজের আগ্রহের কথা বিভিন্ন মহলে বলছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান রান। এদিকে সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে বুধবারই সুষমা স্বরাজ জানিয়েছেন, আমন্ত্রণ এসেছে, কিন্তু তাতে আমরা ইতিবাচক সাড়া দিচ্ছি না। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করা পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা হবে না। আমরা সার্ক সম্মেলনে যোগ দিচ্ছি না।

পররাষ্ট্র মন্ত্রীর এ ধরনের মন্তব্যের সঙ্গে তাল মিলিয়ে এবার মন্তব্য করলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। তার কথায়, পাকিস্তান নিজেকে ইসলামি রাষ্ট্র বানিয়ে ফেলেছে। ভারতের সঙ্গে শান্তিতে বাস করতে হলে তাদের ধর্মনিরপেক্ষ হতে হবে। ধর্মনিরপেক্ষ হলে তবেই ভারতের সঙ্গে সম্পর্ক ভালো করার সুযোগ রয়েছে পাকিস্তানের।