Bangla Newspaper

যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র বাণিজ্যে ব্রেক্সিটকে হুমকি ভাবছেন ট্রাম্প

32

জিবি নিউজ24 ডেস্ক //

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার ব্যাপারে ইতোমধ্যেই ২৭ টি দেশের নেতারা সমর্থন দিয়েছেন। যদিও যুক্তরাজ্যের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফেলন এ ব্যাপারে বেশ অসন্তুষ্টি প্রকাশ করেছেন।

এদিকে ব্রেক্সিট যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তির জন্য হুমকি হিসেবে বিবেচনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সাংবাদিকদের বলেছেন, ব্রেক্সিট পরিকল্পনা ইউরোপীয় ইউনিয়নের জন্য বড় বিষয়। মনে হচ্ছে যুক্তরাজ্য আমাদের সঙ্গে ব্যবসা করতে পারবে না।

ট্রাম্প আরো বলেন, চুক্তি অনুযায়ী যুক্তরাজ্য আমাদের সঙ্গে বাণিজ্য করতে পারবে না বলে মনে হচ্ছে। সেটা আমাদের জন্য ভালো বিষয় নয়।

যদিও থেরেসা মে এবং তার কার্যালয় থেকে একাধিকবার জানানো হয়েছে, ব্রেক্সিট বাস্তবায়ন হলে যুক্তরাজ্য বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে পারবে। তাতে কোনো ধরনের সমস্যা হবে না।

চলতি বছরের ১১ ডিসেম্বর ব্রেক্সিট পরিকল্পনার ওপর ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি হবে। ব্রেক্সিট চুক্তি কার্যকর হতে যুক্তরাজ্য সংসদের সমর্থন পেতে হবে। ইতোমধ্যেই অনেক ব্রিটিশ সাংসদ ব্রেক্সিটের বিরোধিতা করেছেন। ভোটাভুটির আগে সে কারণে নিশ্চিতভাবে কোনো ফলাফলই আন্দাজ করা ঠিক হবে না।

Comments
Loading...