চ্যাম্পিয়ন বার্সেলোনাকে হারিয়ে লিগের হিসাব উল্টে দিতে চায় আতলেটিকো

190
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

শনিবার লা লিগায় বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনাকে আথিথেয়তা দেবে আতলেটিকো মাদ্রিদ। ওই ম্যাচে জয় দিয়ে লিগের পয়েন্ট টেবিলকে ওলটপালট করে দিতে চায় তারা। ম্যাচটি জিততে পারলে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানে উঠে আসার সুযোগও থাকছে দিয়েগো সিমিওনের শিষ্যদের। যদিও এই মুহূর্তে কিছুটা খোলসবন্দী রয়েছে দলটির ফর্ম।

এবারের মৌসুমে এ পর্যন্ত ৫টিতে ড্র ও এক ম্যাচে পরাজয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানে থাকা বার্সার চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে রয়েছে আতলেটিকো। বাকী সবগুলো ম্যাচেই জয়লাভ করেছে তারা। তারপরও বার্সাকে টপকে যেতে পারেনি আতলেটিকো এবং সমান পয়েন্টে থাকা সেভিয়া ও বিস্ময় জাগানো আলাভেস। তিনটি দলেরই সংগ্রহ ২৩ পয়েন্ট।

২০১৬ সালে লা লিগায় উন্নীত হওয়া আলাভেস গত মৌসুম শেষ করেছে ১৪তম অবস্থান নিয়ে। তবে লেগানেসের বিপক্ষে জয় পেলে পয়েন্ট টেবিলের শীর্ষে আরোহনের সুযোগ রয়েছে তাদের সামনে। রোববার রিয়াল ভেলাদোলিদের বিপক্ষে জয় পেলে সেভিয়াও লাভ করতে পারে শীর্ষে অবস্থানের সুযোগ। গত মৌসুমে এই দলটির অবস্থান ছিল ১৩তম।

এদিকে রিয়াল মাদ্রিদেরও সুযোগ আছে শিরোপা লড়াইয়ে ফেরার। টানা ব্যর্থতার কারণে জর্জরিত দলটি অন্তত দুই সপ্তাহ কাটিয়েছে স্থায়ী কোচ ছাড়া। পরে অবশ্য অন্তবর্তীকালিন কোচ সান্তিয়াগো সোলারিকেই স্থায়ী কোচের দায়িত্ব দেয়া হয়। শীর্ষধারীদের চেয়ে মাত্র ৪ পয়েন্টে পিছিয়ে রয়েছে দলটি।

অর্থাৎ এবারের মৌসুমে প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রতিটি দলেরই সুযোগ আছে শিরোপা জয়ের পথে এগিয়ে যাবার। শুধু দরকার একটুখানি ক্লিক করা। গত সেপ্টেম্বরে ছয়টি জয় এবং ভেলেন্সিয়ায় এ্যাওয়ে ম্যাচে ড্র করার পর থেকেই সংকটে পড়ে যায় বার্সা। এরপর রিয়াল বেতিসের কাছে ৪-৩ গোলে পরাজিত হয় কাতালান দলটি।

ডিফেন্ডার গেরার্ড পিকে বলেন, ‘বড় দলগুলোর বিপক্ষে কিভাবে খেলতে হয় তা আমরা রপ্ত করেছি। কিন্তু অপেক্ষাকৃত খর্ব শক্তির দলগুলোর বিপক্ষে আমরা সে ভাবে খেলতে পারছিনা। শিরোপা জয় করতে হলে আমাদেরকে প্রতিটি দলের বিপক্ষেই শক্তি প্রদর্শন করতে হবে।’

এদিকে খুব বাজে ভাবেই মৌসুম শুরু করেছে আতলেটিকো। গত মাসে তারা দিয়েগো সিমিওনের অধীনে সবচেয়ে বড় পরাজয়টি বরণ করেছে। বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ৪-০ গোলে হেরেছে তারা। বার্সেলোনার বিপক্ষে আতলেটিকো সর্বশেষ জয় পেয়েছিল ২০১০ সালে। যখন ক্লাবটির নেতৃত্বে ছিলেন ডেভিড ডি গিয়া এবং আর্জেন্টাইন সুপার স্টার সার্জিও এগুইরো ছিল দলটির আক্রমণভাগে।

এদিকে শনিবার লিগের অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদ লড়বে এইবারের বিপক্ষে। এছাড়া রয়ো ভলকানো ভ্যালেন্সিয়ার এবং হোয়েস্কার মোকাবেরা করবে লেবান্তে। পরেরদিন রবিবার অনুষ্ঠিত হবে লা লিগার চারটি ম্যাচ। এতে অ্যাথলেটিক বিলবাও মুখোমুখি হবে গেটাফের। এছাড়া সেভিয়া প্রতিদ্বন্দ্বিতা করবে রিয়াল ভেলাডোলিডের। রেববার বাকী ম্যাচ দুটি অনুষ্টিত হবে যথাক্রমে এস্পানিয়ল বনাম জিরোনা এবং ভিলারিয়াল বনাম রিয়াল বেতিসের মধ্যে।