পাকিস্তানের বিপক্ষে বিস্ময়কর জয় নিউজিল্যান্ডের

205
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

পাকিস্তানকে ৪ রানে হারিয়ে আবুধাবি টেস্টে নাটকীয় জয়ের স্বাদ পেয়েছে নিউজিল্যান্ড। সিরিজের প্রথম টেস্ট জয়ের জন্য ম্যাচের শেষ দুই দিনে পাকিস্তানের প্রয়োজন ছিল ১৩৯ রান, হাতে ছিল ১০ উইকেট। কিন্তু ১৭৬ রানের টার্গেটে ১৭১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। বিস্ময়করভাবে ম্যাচ জেতার সঙ্গে সঙ্গে সবচেয়ে কম রানে টেস্ট জয়ের রেকর্ডবইয়ে নাম তুলে ফেলেছে কিউইরা। আগামী ২৪ নভেম্বর থেকে দুবাইয়ে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

১৭৬ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ৩৭ রান করে পাকিস্তান। ১০ উইকেট হাতে ১৩৯ রান প্রয়োজন ছিল স্বাগতিকদের। স্বাভাবিকভাবেই ম্যাচ জয়ের স্বপ্নই দেখছিল তারা। চতুর্থ দিনের ২৭তম ডেলিভারিতে নিউজিল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন প্যাটেল। ২৭ রান করা ওপেনার ইমাম উল হককে শিকার করেন তিনি। এই বাঁ হাতি স্পিনারই  ৫৯ রানে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের জয়ে প্রধান ভূমিকা রেখেছেন। পুরো ম্যাচে ৭ উইকেট ও ১২ রান করে ম্যাচ সেরাও হয়েছেন তিনি।

সবচেয়ে কম রানে টেস্ট জয়ের রেকর্ডবইয়ে নিউজিল্যান্ডের অবস্থান এখন ৫ নম্বরে। ১ থেকে ৩ রানে জয়ের রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড (২ বার) ও অস্ট্রেলিয়ার। টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম রানে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৯৩ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১ রানে জিতেছিল ক্যারিবীয়রা। এই ম্যাচের আগে নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রানে জয় ছিল ৭ রানে। ২০১১ সালে হোর্বাটে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল কিউইরা।